Facebook Twitter LinkedIn google plusone

02 ট্রেডিং প্ল্যানের প্রয়োজন কেন?

ট্রেডিং প্ল্যানের প্রয়োজন কেন?

ট্রেডিং প্ল্যান আপনার ট্রেডকে সহজতর করবে।

জিপিএস ডিভাইস কেন ব্যাবহার করা হয়? আপনি যেখানে যেতে চান সেখানে তা সেটা খুজে বের করে আর বর্তমানে যেখানে আছেন সেখান থেকে পথ দেখায়। আপনি জিপিএস চেক করে দেখতে পারেন যে আপনি সঠিক পথে আছেন কিনা। যদি ভুল পথে চলে যান, তাহলে সেটা আবার আপনাকে সঠিক পথে আসতে সহায়তা করে।

ট্রেডিং প্ল্যান হল আপনার ট্রেডিং জিপিএস। আপনি ট্রেডার হিসেবে কোথায় আছেন তা এটা দেখতে আপনাকে সাহায্য করবে এবং আপনাকে আপনার লক্ষ্যে পৌছাতে সাহায্য করবে যেটা হল ধারাবাহিক মুনাফা

ট্রেডিং প্ল্যান ছাড়া ট্রেড করা বুদ্ধিমানের কাজ নয়। আপনি “ধারাবাহিক মুনাফার” আশা করবেন কিন্তু আপনি যা করছেন তা সঠিক কিনা, তার ধারনাই আপনার নেই। শেষমেশ দেখবেন যে আপনি আপনার অ্যাকাউন্ট শুন্য করে ফেলেছেন।

ট্রেডিং প্ল্যান থাকলে, আপনি বুঝতে পারবেন যে আপনি কোন দিকে যাচ্ছেন। আপনার ট্রেডিং পারফর্মেন্স পরিমাপ করার জন্য কাঠামো থাকবে। আর জিপিএস এর মত আপনি সেটাকে সবসময় মনিটর করতে পারবেন।

ট্রেডের সময় এটা আপনার চাপ এবং আবেগ কমিয়ে দেয়।





ট্রেডিং প্ল্যান ছাড়া, এটা প্রায় অসম্ভব হয়ে পড়বে। আপনি “হুজুগে মাতাল” ট্রেডার হবেন। আন্দাজে বাই/সেল, মানুষের সিগন্যাল, ফেসবুক নায়কের মন্তব্যে ট্রেড করবেন। সেটা ট্রেডিং হবে না, সেটা হবে গ্যাম্বলিং!

ট্রেডের সময় হয়ত আপনি নার্ভাস, মানসিকভাবে দুর্বলতা, অ্যাকাউন্ট ব্যালেন্স কমে গেলে কাঁদতে কাঁদতে ঘুমিয়ে পড়া ইত্যাদি অনুভব করতে পারেন। (আসাকরি কি বলতে চেয়েছি বুঝতে পেরেছেন)।

জিপিএস যেভাবে সঠিক পথ দেখতে আর গন্তব্যের কতটুকু এসেছেন তা দেখতে সহায়তা করে, আপনি আপনার গন্তব্যের কত কাছে এসেছেন আপনার ট্রেডিং প্ল্যান তা দেখতে আপনাকে সহায়তা করবে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস হল, যদি ট্রেডিঙে ভালো না করেন (যেটা প্রথমদিকে হবেই), আপনি বুঝতে পারবেন যে এটা ২টা কারনের যেকোনো একটার জন্য হচ্ছেঃ আপনার ট্রেডিং প্ল্যানে কোন সমস্যা আছে অথবা আপনি নিজের ট্রেডিং প্ল্যান মত কাজ করছেন না

যদি ট্রেডিং প্ল্যান ছাড়া ট্রেড করেন, তাহলে আপনি জানবেন কিভাবে যে আপনি কোথায় ভুল করছেন? আপনার নিজের কাজকর্ম যাচাই করার জন্য কোন কিছু থাকবে না। আপনি কখনোই জানবেন না যে ফরেক্সে নায়ক কিভাবে হতে হয়।

এটা আবারও বলছি “যদি প্ল্যানিং করতে ব্যার্থ, তাহলে আপনি ইতিমধ্যে ব্যার্থ হবার প্ল্যান করে ফেলেছেন।” 
অবশ্যই ট্রেডিং প্ল্যান সফলতার গ্যারান্টি দেয় না। যাদের কোন ট্রেডিং প্ল্যান নেই, একটা ভালো ট্রেডিং প্ল্যান তাদের চেয়ে আপনাকে মার্কেটে বেশিসময় টিকে থাকতে দেবে।

ব্যার্থতার চেয়ে টিকে থাকা অনেক ভালো আর নতুন ট্রেডার হিসেবে এটা আপনার প্রধান লক্ষ্য হতে হবে।

মনে রাখবেন যে ৯০% নতুন ট্রেডাররা ব্যার্থ হয়। আপনি কি বাকি ১০% এর অন্তর্ভুক্ত হতে চান?

আপনি চিন্তা করতে পারেন যে, ট্রেডিং প্ল্যান, ঠ্রেডিং প্ল্যান যতসব। আমি স্পেশাল, এসব ছাড়াই আমি ১০% এর মধ্যে থাকবো।

প্রলুব্ধ হয়ে যদি আপনি ট্রেড করা শুরু করেন, আর ট্রেডিং প্ল্যান ডেভেলপ না করে আর নিয়মকানুন না মেনে ট্রেড করেন, তাহলে ধারাবাহিকভাবে মুনাফা অর্জন করা আপনার জন্য অনেক কষ্টসাধ্য হয়ে পড়বে।

Contact Us

নাম

ইমেল *

বার্তা *

সূচীপত্র

ওয়েবসাইটে উপলব্ধ সকল ম্যাটেরিয়াল শেখার উদ্দেশ্যে প্রস্তুত করা এবং বিনিয়োগের জন্য উপযোগী নয়।
আপনার সাথে জড়িত প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে কোন লাভ অথবা ক্ষতির ভার পিপকমিউনিটি বহন করবে না।
কপিরাইট © ২০১৭ পিপকমিউনিটি - বাংলা ফরেক্স স্কুল | Bangla Forex School। সর্বস্বত্ব সংরক্ষিত।
Scroll Up