Facebook Twitter LinkedIn google plusone

07 অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া

অফিশিয়ালি অস্ট্রেলিয়া কমনওয়েলথ অব অস্ট্রেলিয়া নামে পরিচিত। অস্ট্রেলিয়া দক্ষিন গোলার্ধে অবস্থিত, এশিয়ার সাউথ ইস্টে।

তাদের বিশ্বে সবচেয়ে বড় আইল্যান্ড হিসেবে ধরা হয়। অস্ট্রেলিয়া একমাত্র দেশ যে কিনা সম্পূর্ণ একটা মহাদেশ পরিচালনা করে।

১৭৮৮ সালে ইউরোপ থেকে ঔপনিবেশিকরা আসার আগে, দেশের বেশীরভাগ জায়গায় আদিবাসীদের বসবাস ছিল।

তারপর থেকে, পৃথিবীর বিভিন্ন জায়গা থেকে মানুষ অস্ট্রেলিয়ায় মাইগ্রেট করে, যা তাদের বিশ্বে অন্যতম বিচিত্র সাংস্কৃতিক দেশে পরিনত করেছে। এখন অস্ট্রেলিয়া ২০০ ধরনের দেশের সংমিশ্রণের এক দেশ।

শেষ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, অস্ট্রেলিয়া সর্বকালের সেরা অভিনেতাদের জন্য বিখ্যাত।  যেমন মেল গিবসন, দ্যা ব্রেভহার্ট; হিউ জ্যাকম্যান, দ্যা ওলভারিন; এবং লেজেন্ডারি হিথ লেজার, দ্যা জোকার!

তার সাথে যোগ করতে পারেন, মেক-ক্যাঙ্গারু, ব্যাটেল ট্যাঙ্ক আর্মাডিলো, এবং বোম্বার পেলিকান। এখান থেকে দেখতে পারেন যে সারা পৃথিবীর কাছে তাদের দেশকে এই নামে ডাকা ছাড়া আর কোন উপায় ছিল না।

অস্ট্রেলিয়া ফ্যাক্টস, ফিগারস, এবং ফিচারস 

প্রতিবেশী: নিউজিল্যান্ড, পাপুয়া নিউগিনি, ইন্দোনেশিয়া
আয়তনঃ ২,৯৬৯,৯০৭ বর্গ মাইল
ঘনত্ব: ৭.৩ জন প্রতি বর্গ মাইলে
রাজধানী: ক্যানবেরা (জনসংখ্যা ৩৫৮,২২২)
রাষ্ট্র প্রধান: রানী দ্বিতীয় এলিজাবেথ
সরকার প্রধান: Prime Minister Julia Gillard
মুদ্রা: অস্ট্রেলিয়ান ডলার (AUD)
মুখ্য আমদানি: যন্ত্রপাতি ও পরিবহন, বৈদ্যুতিক ও টেলিযোগাযোগ যন্ত্রপাতি; অশোধিত তেল এবং পেট্রোলিয়াম পণ্য।
মুখ্য রপ্তানি দ্রব্য: আকরিক এবং ধাতু; উল, খাদ্য ও লাইভ প্রাণী; জ্বালানি, পরিবহন যন্ত্রপাতি ও সরঞ্জাম, হিউ জ্যাকম্যান, নিকলে কিডম্যান, হিথ লেজার।
আমদানি পার্টনার: চীন ১৯.২%, ১২.১% মার্কিন, জাপান ৭.৮%, সিঙ্গাপুর ৫.৩%, ৫.১% জার্মানি।
রপ্তানি পার্টনার: চীন ২৬.৪%, ১৯.১% জাপান, দক্ষিণ কোরিয়া ৯.২%, ভারত ৬.৪%, তাইওয়ান ৩.৭%।
সময় অঞ্চল: জিএমটি +10
ওয়েবসাইট: http://www.australia.gov.au





ইকোনোমিক ওভারভিউ

G7 এর দেশগুলোর তুলনায়, অস্ট্রেলিয়ার ওভারঅল ইকোনোমি তুলনামুলকভাবে ছোট। ওয়ার্ল্ড ব্যাংকের মতে, পার পারসন ব্যাসিসে, তাদের জিডিপি ইউকে, জার্মানি এবং ইউএস এর চেয়ে বেশী।

প্রায় ১৫ বছর ধরে, অস্ট্রেলিয়ার ইকোনোমি প্রতিবছর গড়ে ৩.৬% করে বেড়েছে। বিশ্বে ২.৫% হল আদর্শ রেট। এটা আশ্চর্যজনক নয় যে Legatum Institute এর Prosperity Index অনুযায়ী তারা ২০১১ সালে ৩য় এবং ২০১২ সালে ৪র্থ হয়েছে।

অস্ট্রেলিয়ার ইকোনোমি সার্ভিস ওরিয়েন্টেড কোম্পানি। তাদের জিডিপির ৭০% এর বেশী ফাইন্যান্স, এডুকেশন, এবং ট্যুরিজম ইন্ডাস্ট্রি থেকে আসে।

শক্তসমর্থ এক্সপোর্ট ইন্ডাস্ট্রি এবং ভালো উন্নতি হওয়া সত্ত্বেও, অস্ট্রেলিয়া ধারাবাহিকভাবে হাই কারেন্ট অ্যাকাউন্ট ডেফিসিটের জন্য বিখ্যাত। এর মানে অস্ট্রেলিয়া নিজেদের স্বদেশী চাহিদা মেটানোর জন্য অন্যান্য দেশ থেকে প্রচুর পণ্যদ্রব্য আমদানী করে থাকে।

মনেটারি এবং ফিস্ক্যাল পলিসি

রিজার্ভ ব্যাংক অব অস্ট্রেলিয়া (RBA) মনেটারি এবং ফিস্ক্যাল পলিসি পরিচালনা করে। RBA এর ৩টি উদ্দেশ্য হলঃ

১) এক্সচেঞ্জ রেট স্থিতিশীল রাখা
২) উন্নতি নিশ্চিত করা
৩) সম্পূর্ণ কর্মসংস্থানের যোগাড় করা

এগুলো করতে, RBA বিশ্বাস করে যে দেশের ইনফ্লেশন ২-৩% এর মধ্যে রাখা প্রয়োজন। ইনফ্লেশনের উপরে কড়া নজর রেখে, তারা তাদের ডমেস্টিক কারেন্সির ভ্যালু সুরক্ষিত রাখে, অবশেষে যেটা স্থিতিশীল অর্থনৈতিক উন্নতিতে সহায়তা করে।

ইনফ্লেশন যে কন্ট্রোলে আছে সেটা RBA বোঝে কিভাবে? ২টি উপায় হলঃ ক্যাশ রেটে পরিবর্তন এনে এবং ওপেন মার্কেট অপারেশনের মাধ্যমে।

ওপেন মার্কেট অপারেশন দ্বারা RBA সরকারী লোণ অথবা অন্যান্য ফিনান্স্যিয়াল অ্যাসেট কেনাবেচার মাধ্যমে মানি সাপ্লাই কন্ট্রোল করে। জানুয়ারি বাদে, RBA প্রতি মাসে মিটিং ডেকে মনেটারি পলিসিতে কোন পরিবর্তন আনা প্রয়োজন কিনা সে ব্যাপারে আলোচনা করে।

এটা ভালোভাবে বুঝতে, ধরুন অস্ট্রেলিয়ার ইনফ্লেশন RBA যা আশা করছিলো, তার চেয়ে বেশী বাড়তে দেখা যাচ্ছে। এই ইনফ্লেশন কমাতে, ব্যাংক ক্যাশ রেট বাড়ানোর সিদ্ধান্ত নিল, যেটা ঋণ নেয়ার খরচ বাড়িয়ে দেবে।

এটা ঋণ নেয়ার পরিমান কমিয়ে দেবে, যাতে ইকোনোমিতে কম অর্থ লেনদেন হবে। আর ডিমান্ড/সাপ্লাই এর সুত্র থেকে আমরা জানি যে, যা পাওয়া দুর্লভ হয় তার দাম বেশী হয়!

এইউডি কে চেনা 

প্রত্যেক সপ্তাহে অস্ট্রেলিয়ান মার্কেট সবার আগে ওপেন হয়। অস্ট্রেলিয়ার লোকাল কারেন্সিকে অসি বলা হয়ে থাকে।
আমাকে কমোডিটি ডলার বলার পেছনে কারন আছে...

এইউডি এর একটা বিশেষ বৈশিষ্ট্য হল যে তার গোল্ড প্রাইসের সাথে পজিটিভ কোরিলেশন হাই। এর কারন হল অস্ট্রেলিয়া বিশ্বের ৩য় বৃহৎ গোল্ড উৎপাদক। তাই যখনই গোল্ডের প্রাইসে ওঠানামা করে, এইউডি সেটা অনুসরন করে।

...ক্যারি ট্রেডের জন্য আমি সেরা প্রার্থী

মেজর কারেন্সিগুলোর মধ্যে, এইউডি তার হাই ইন্টেরেস্ট রেটের জন্য বিখ্যাত। এটা ক্যারি ট্রেডারদের কাছে এইউডি কে পছন্দনীয় করে তোলে। ক্যারি ট্রেড হল একটা হাই ইন্টেরেস্ট রেটের কারেন্সিকে একটা লো ইন্টেরেস্ট রেটের কারেন্সির বিপরীতে বাই করা।

আমি দিনে কয়েকঘন্টা জাগ্রত থাকি...

এইউডির প্রাইসে মুভমেন্ট এশিয়ান ট্রেডিং সেশনে দেখা যায়, যখন অস্ট্রেলিয়ার ইকোনোমিক ডাটা বের হয়।
...কিন্তু খারাপ আবহাওয়া আমার সবচেয়ে খারাপ শত্রুদের মধ্যে এক

অস্ট্রেলিয়া কমোডিটি ভিত্তিক ইকোনোমি হওয়াতে প্রতিকূল আবহাওয়া অস্ট্রেলিয়ার ইকোনোমিতে চরম প্রভাব ফেলে, যেটা এইউডি সেলের কারন হয়ে দাড়ায়।

আবহাওয়া এইউডির উপরে কতটা গুরুতর প্রভাব ফেলে?

২০০২ সালের খরার কথা ধরুন, এইউডি/ইউএসডি প্রায় ০.৪৭৭০ তে নেমে এসেছিলো – আর সেটা বর্তমান এক্সচেঞ্জ রেটের প্রায় অর্ধেক।

অস্ট্রেলিয়ার কিছু প্রয়োজনীয় ইনডিকেটর

কনজুমার প্রাইস ইনডেক্স – যেহেতু RBA এর প্রধান উদ্দেশ্য হল ইনফ্লেশন কন্ট্রোল করা, সিপিআই, যেটা ভোক্তাদের পণ্যদ্রব্য এবং সার্ভিসের প্রাইসের পরিবর্তনের পরিমাপ করে, এটাতে ব্যাংক কর্তৃক কড়াভাবে নজর রাখা হয়।

ব্যালেন্স অব ট্রেড – অস্ট্রেলিয়ার ট্রেড সেক্টর খুব শক্তিশালী হওয়াতে কারেন্সি ট্রেডার এবং ব্যাংক কর্মকর্তারা দেশের এক্সপোর্ট এবং ইম্পোরট লেভেলে পরিবর্তনে নজর রাখে।

গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট – অস্ট্রেলিয়ার ইকোনোমি কিরকম করছে জিডিপি সেটা পরিমাপ করে। পজিটিভ রেজাল্ট অর্থনৈতিক উন্নতির ইঙ্গিত করে এবং নেগেটিভ রেজাল্ট অর্থনৈতিক সংকোচন ইঙ্গিত করে।

বেকারত্বের হার – অস্ট্রেলিয়ায় কতজনের কাছে কাজ নেই বেকারত্বের হার সেটা দেখায়। কতজন লক কর্মজীবী, অথবা কতজন বেকার আছে, সেটা ইকোনোমিক কার্যকলাপের সাথে হাইলি কোরিলেটেড। একজনের কাছে কাজ নেই, মানে তার কাছে খরচ করার মত অর্থ নেই।

এইউডি কে কি মুভ করায়

ইকনমিক এবং ইন্টেরেস্ট রেট আউটলুক

ম্যাক্রোইকোনোমিক ফ্যাক্টর যেমন মনেটারি পলিসি, ইন্টেরেস্ট রেট এবং স্বদেশী ইকোনোমিক ডাটা, এইউডি এর উপরে ব্যাপকভাবে প্রভাব ফেলে।

এইউডি ট্রেডের সময়, ইন্টেরেস্ট রেট আউটলুকে সবসময় স্পেশাল নজর রাখবেন। ইন্টেরেস্ট রেটের উপর RBA এর কর্মকর্তাদের মন্তব্য, এইউডি এর উপর ব্যাপক প্রভাব ফেলতে পারে।

চীনের অর্থনীতি

বিগত দশকে, চীন অনেক উন্নতির রিপোর্ট দিয়েছে। তাদের পণ্য তৈরি করতে, চীন অনেক কাচামাল যেমন কয়লা এবং খনিজ দ্রব্য অস্ট্রেলিয়া থেকে আনে।

চীনের অস্ট্রেলিয়া থেকে কাচামাল কিনতে, প্রথমে তাদের লোকাল কারেন্সিকে অস্ট্রেলিয়ান ডলারে এক্সচেঞ্জ করে নিতে হয়। এর মানে চাইনিজ পণ্যদ্রব্যের ডিমান্ড বাড়লে সেটা অস্ট্রেলিয়ান ডলারের ভ্যালু বাড়ায়।

একইভাবে, চাইনিজ পণ্যদ্রব্যের ডিমান্ড কম্লে সেটা এইউডি এর ভ্যালুতে ফল করাতে পারে।

নিউজিল্যান্ড ডাটা

কম হোক কিন্তু নিউজিল্যান্ডের ডাটা এইউডি এর প্রাইস অ্যাকশানের উপরে প্রভাব ফেলে। নোট করবেন যে নিউজিল্যান্ডের ইকোনোমি অস্ট্রেলিয়ার মত, যেটা তাদের কারেন্সিকে পজিটিভলি কোরিলেটেড করে।

আসলে, তাদের কারেন্সির মধ্যের সম্পর্ককে “Trans-Tasman” বলা হয়ে থাকে। এটা ইঙ্গিত করে যে তাদের ইকোনোমি কতটা নিকটে এবং শুধুমাত্র Tasman সাগর তাদের মধ্যে একটা রেখা টেনে দিয়েছে।

এটা বলার পরে, এটাও বলা প্রয়োজন যে নিউজিল্যান্ডের ডাটা পরোক্ষভাবে এইউডি এর উপরে প্রভাব ফেলতে পারে।

এইউডি/ইউএসডি ট্রেডের কৌশল

যেহেতু এইউডি ক্যারি ট্রেডের জন্য সেরা প্রার্থীদের মধ্যে একজন, তাই ক্রস কারেন্সির প্রভাব এইউডি/ইউএসডি এর ব্যাপকভাবে পরে।

এটা আপনি নিজের সুবিধায় কিভাবে ব্যাবহার করতে পারেন?

ধরুন, যদি আপনি এইউডি/জেপিওয়াই এর কোন গুরুত্বপূর্ণ টেকনিক্যাল লেভেল ব্রেক করতে দেখেন, তাহলে সেটা আপনাকে এইউডি/ইউএসডি সেলের ইঙ্গিত দেবে।

এইউডি/ইউএসডি ট্রেডের সময় আরেকটা জিনিস লক্ষ্য রাখবেন যে কখন নিউজিল্যান্ডের ডাটা প্রকাশিত হয়।
অস্ট্রেলিয়ার পার্শ্ববর্তী দেশ হিসেবে এবং নিউজিল্যান্ডের সাথে তাদের ট্রেড রিলেশনের কারনে, নিউজিল্যান্ডের পজিটিভ ডাটা এইউডি এর ভ্যালু বাড়াতে সহায়তা করে।

এর মানে যা আশা কড়া হয়েছিলো তার চেয়ে ভালো ফলাফলের কোন ইকোনোমিক রিপোর্ট এইউডি বাই করার জন্য ভালো সিগন্যাল। অন্যদিকে, নিউজিল্যান্ডের খারাপ ইকোনোমিক ডাটা এইউড সেলের কারন হতে পারে।

শেষে, কিছুটা সময় নিয়ে কমোডিটি প্রাইসের দিকে লক্ষ্য রাখবেন, বিশেষকরে গোল্ডের দিকে। বেশীরভাগ সময়, এইউডি গোল্ডের প্রাইসকে অনুসরন করে।

এর মানে, যখন গোল্ডের ভ্যালু বাড়বে, এইউডি/ইউএসডি এর ভ্যালুও বাড়বে। অবশ্যই যখন গোল্ডের ভ্যালু কম্বে, এইউডি সেটা অনুসরন করবে।

Contact Us

নাম

ইমেল *

বার্তা *

সূচীপত্র

ওয়েবসাইটে উপলব্ধ সকল ম্যাটেরিয়াল শেখার উদ্দেশ্যে প্রস্তুত করা এবং বিনিয়োগের জন্য উপযোগী নয়।
আপনার সাথে জড়িত প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে কোন লাভ অথবা ক্ষতির ভার পিপকমিউনিটি বহন করবে না।
কপিরাইট © ২০১৭ পিপকমিউনিটি - বাংলা ফরেক্স স্কুল | Bangla Forex School। সর্বস্বত্ব সংরক্ষিত।
Scroll Up