Facebook Twitter LinkedIn google plusone

06 কানাডা

কানাডা

কানাডা ... আঙ্কেল স্যামের ফ্রেন্ডলি, পরিবেশ প্রেমি, ফ্রেঞ্চ-প্রভাবিত, বরফে ঢাকা দেশ। তারা অনেক চমৎকার জিনিজপত্র তৈরির জন্য বিখ্যাত, যেমন বাস্কেটবল, বেসবল, ম্যাপেল সিরাপ, এবং স্মার্টিস।

কানাডা, যার বেশীরভাগ নর্থ আমেরিকা নিয়ে গঠিত, তারা আটলান্টিক মহাসাগর  থেকে প্রশান্ত মহাসাগরের পূর্বদিক পর্যন্ত বিস্তৃত। এটা দশটি প্রদেশ এবং তিনটি অঞ্চল নিয়ে গঠিত হয়, এবং বিশ্বের সবচেয়ে উন্নত দেশগুলোর মধ্যে একটি দেশ হিসাবে গণ্য করা হয়।

ভুমির ব্যাপকতার দিক দিয়ে, কানাডাকে রাশিয়ার পরে ধরা হয়! তাদের আকার আয়তন এবং বিশ্বে তাদের অবদান ছাড়াও, আপনি কল্পনা করতে পারেন যে কানাডা এবং তাদের লোকাল কারেন্সি, কানাডিয়ান ডলার, ফরেক্স ওয়ার্ল্ডে কত গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।

কানাডা – ফ্যাক্টস, ফিগারস এবং ফিচারস

প্রতিবেশী দেশ: ইউনাইটেড স্টেটস অব আমেরিকা
আয়তন: ৩,৮৫৫,১০১ বর্গ মাইল
জনসংখ্যা: ৩৩,৪৭৬,৬৮৮
ঘনত্ব: ৮.৩ জন প্রতি বর্গমাইলে।
রাজধানী: OTTAWA
রাষ্ট্র প্রধান: রানী ২য় এলিজাবেথ, গভর্নর জেনারেল ডেভিড লয়েড জন্সটনের প্রতিনিধিত্বে।
প্রধানমন্ত্রীঃ স্টিফেন হারপার
মুদ্রা: কানাডিয়ান ডলার (CAD)
মুখ্য আমদানি: যন্ত্রপাতি ও সরঞ্জাম, মোটর গাড়ি এবং অংশ, ইলেকট্রনিক্স, অপরিশোধিত তেল, রাসায়নিক, বিদ্যুৎ, টেকসই ভোগ্যপণ্য।
মুখ্য রপ্তানি: মোটর গাড়ি এবং অংশ, শিল্প যন্ত্রপাতি, বিমান, টেলিযোগাযোগ যন্ত্রপাতি, ইলেকট্রনিক্স, রাসায়নিক, প্লাস্টিক, সার, কাঠ সজ্জা, কাঠ, অশোধিত পেট্রোলিয়াম, প্রাকৃতিক গ্যাস, বিদ্যুৎ, অ্যালুমিনিয়াম, স্টিভ ন্যাশ, সিডনি ক্রসবি।
আমদানি পার্টনার: ইউএস ৫০.৪%, চীন ১১%, মেক্সিকো ৫.৫%
রপ্তানি পার্টনার: মার্কিন ৭২.৩%, জাপান ২.৫%
সময় অঞ্চল: জিএমটি -৮, জিএমটি -৪, জিএমটি -৭, জিএমটি -৬, জিএমটি -৫,
ওয়েবসাইট: http://www.canada.gc.ca/home.html





ইকোনোমিক ওভারভিউ

কানাডা হল সম্পদ ভিত্তিক দেশ, এর মানে দেশের উন্নয়ন তাদের নিজস্ব প্রাকৃতিক সম্পদের সদব্যাবহার এবং রপ্তানি দ্বারা আসে।

আইএমএফ এর মতে, কানাডার অর্থনীতি বিশ্বে ১০ম সেরা, যা তাদের বিশ্বে জি৮ এর অংশ বানায়। তারা গোল্ড উৎপাদনকারী হিসেবে বিশ্বে ৭ম এবং তেলের উৎপাদনকারী হিসেবে বিশ্বে ৭ম।

ইন্ডাস্ট্রিয়াল এবং ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রি ছাড়াও, কানাডার জিডিপির বেশীরভাগ আসে হল সার্ভিস সেক্টর থেকে। তাদের সার্ভিস সেক্টরে প্রতি চারজনে তিনজন কানাডিয়ান কাজ করে, এবং তাদের জিডিপির ৭০% এই সেক্টর থেকে আসে। পরে যদি কোন কানাডিয়ানের সাথে দেখা হয়, তাহলে তাকে বলবেন যে সে সার্ভিস সেক্টরে কাজ করে কিনা। দেখবেন বেশীরভাগ সময় তারা চমকে যাবে।

১৯৮৯ সালের জানুয়ারিতে যখন ফ্রি ট্রেড চুক্তি চালু হয়েছে, কানাডিয়ান ইকোনোমি উন্নতি করা শুরু করেছে। এই চুক্তি ইউএস এবং কানাডার মধ্যে ট্যারিফ সরিয়ে ফেলেছে (ট্রেড থেকে ট্যাক্স সরিয়ে ফেলা হয়েছে)। এখন কানাডা তাদের ৭০% পণ্যদ্রব্য ইউএস এতে রপ্তানি করে। 

মনেটারি এবং ফিস্ক্যাল পলিসি

ব্যাংক অব কানাডা (BOC) দেশের মনেটারি পলিসি নির্ধারণ করে। মনেটারি পলিসি গভর্নিং কাউন্সিল নির্ধারণ করে। সেটা ব্যাংকের গভর্নর, সিনিয়র ডেপুটি এবং চারজন অন্য ডেপুটি গভর্নর দ্বারা গঠিত।

অন্যান্য সেন্ট্রাল ব্যাংকের মত, BOC এর তাদের পলিসি পরিবর্তনের কোন নির্ধারিত সময় ঠিক করা নেই। কাউন্সিল মেম্বারদের প্রত্যেক ওয়ার্কিং ডেতে দেখা হয়, আর তারা যেকোনো সময় মনেটারি পলিসিতে পরিবর্তন আনতে পারে।
অন্যান্য সেন্ট্রাল ব্যাংকের মত BOC এর মৌলিক উদ্দেশ্য হল যে কানাডিয়ান ডলারের ভ্যালু স্থিতিশীল থাকুক এবং ইনফ্লেশন রেট ১-৩% টার্গেটের মধ্যে থাকুক। BOC এটা ওপেন মার্কেট অপারেশনের এবং ব্যাংক রেটে রিতিমত পরিবর্তনের মাধ্যমে করে থাকে।

BOC তাদের ওপেন মার্কেট অপারেশনসের জন্য একটা মেথড ব্যাবহার করে যার নাম লারজ ভ্যালু ট্রান্সফার সিস্টেম (LVTS)। LVTS কানাডার কমার্শিয়াল ব্যাংকগুলোকে একে অপরের কাছ থেকে অর্থ ধার দেয়ানেয়ার সুযোগ দেয় যা দ্বারা তারা দৈনিক কার্যকলাপ সম্পাদান করতে পারে। এসব লেনদেনে যে ইন্টেরেস্ট রেট চার্জ করা হয় তাকে ব্যাংক রেট বলে। ব্যাংক রেট পরিবর্তন করে, BOC ইকোনোমিতে মানি সাপ্লাই কন্ট্রোল করতে পারে।

এটা দেখাতে, ধরুন ব্যাংক রেট ২.০০% এ নির্ধারিত আছে। তাদের এক মিটিংয়ে, BOC চিন্তা করলো যে ক্যাডের ভ্যালু যা আশা করা হয়েছিল তার চেয়ে বেশী হারাচ্ছে, যার ফলে ব্যাবসায়ীরা তাদের পণ্যদ্রব্য এবং সার্ভিসের দাম বাড়াচ্ছে। BOC তখন ব্যাংক রেট ২.৫০% নির্ধারণ করে দেয়ার ডিসিশন নিতে পারে।

ব্যাংক রেট বাড়িয়ে দেয়াতে, ঋণদাতাদের বেশী সুদ হয়, যেটা ব্যাংক, বিজনেস এবং কনজুমারদের ঋণ নেয়ার পরিমান কমিয়ে দিতে পারে। যেহেতু তখন কনজুমারদের পকেটে কম অর্থ থাকবে, তাদের খরচও কমে যাবে, যেটা ইনফ্লেশন কমাবে। যখন কেউ পণ্য কিনবে না তখন কোন ব্যাবসায়ী যদি পাগল না হয়ে থাকে, তাদের পণ্যের দাম বাড়াবে।

ক্যাড কে চেনা

আপানার মনে প্রশ্ন জাগতে পারে যে ক্যাডের নিকনেম তাদের জাতীয় পাখির নামে (লুনি) রাখা হয়েছে কেন। এর কারন হল কানাডার পয়সায় সেটা খোদাই করা হয়েছে। এছাড়াও লুনির অন্যান্য বৈশিষ্ট্য নিম্নে দেয়া হলঃ

ব্ল্যাক ক্রাক আর আমি

ঐতিহাসিকভাবে, ইউএসডি/ক্যাড এর সাথে ব্ল্যাক ক্রাকের কোরিলেশন হাই। নিয়মানুযায়ী যখনই তেলের প্রাইস বাড়ে, ক্যাড তাকে অনুসরন করে। যদি তেলের প্রাইস আসন্ন বছরে বাড়ার কথা থাকে, তাহলে আপনি ইউএসডি/ক্যাড সেল করতে পারে।

আমার ওয়ার্ক আওয়ার কম...

ইউএসডি/ক্যাড দিনের বেশীরভাগ সময় টাইট রেঞ্জে মুভ করার জন্য পরিচিত। যখন ইউএস এবং ইউরোপিয়ান ট্রেডিং সেশনের ওভারল্যাপের সময় এই পেয়ার মুভ করা শুরু করে।

...আমার এস.এস.বি ইউএসডি এর মত না...

ইউএসডি/ক্যাড ট্রেডের সময় একটা মুখ্য ফ্যাক্টরে নজর দেয়া প্রয়োজন। সেটা হল ইউএসডি/ক্যাড এর ডায়রেকশন ইউএস ইকোনোমির সাথে নিবিড়ভাবে আবদ্ধ। মনে আছে, প্রতিবেশী দেশ ছাড়াও, ইউএস এবং কানাডা একে অপরের সাথে প্রচুর ট্রেডিং কার্যকলাপে লিপ্ত। যখন ইউএস ইকোনোমি উন্নিতি করে, কানাডিয়ান ইকোনোমি তার পিছনেই থাকে। তাই যখনই আপনি ক্যাড ট্রেড করার চিন্তা করবেন, কিছু সময় নিয়ে দেখবেন যে ইউএস কেমন করছে। এস.এস.বি মানে সর্বকালের সেরা বন্ধু।

...ইউএস সেশনে কিন্তু আমি কুস্বভাবের হয়ে থাকি

ইউএস ট্রেডিং সেশন শুরু না হওয়া পর্যন্ত সাধারনত ক্যাড মুভ করে না, প্রায় জিএমটি দুপর ১:০০ টার দিকে। ক্যাড এশিয়ান ট্রেডিং সেশনে এবং ইউরোপিয়ান ট্রেডিং সেশনের সকালের দিকে কম মুভ করে।

ক্যাডের কিছু প্রয়োজনীয় ইনডিকেটর

কনজুমার প্রাইস ইনডেক্স (CPI) – অন্যান্য সেন্ট্রাল ব্যাংকের মত, ব্যাংক অব কানাডার উদ্দেশ্য হল ইনফ্লেশন হাতের নাগালের বাইরে না চলে যায়। যেহেতু সিপিআই পণ্যদ্রব্য এবং সার্ভিসের প্রাইসে বাড়া/কমার দিকে নজর রাখে, তাই এই রিপোর্টের দিকে কারেন্সি ট্রেডাররা নজর রাখে।

গ্রস ডমেস্টিক প্রোডাক্ট (জিডিপি) – জিডিপি কানাডার ইকোনোমিক কার্যকলাপ পরিমাপের জন্য সেরা। দেশ উন্নতি নাকি অবনতি করছে তা দেখায়।

ট্রেড ব্যালেন্স – অন্যান্য কমোডিটি-ভিত্তিক দেশের মত, কানাডার অর্থনীতি আমদানি এবং রপ্তানি কার্যকলাপের উপর নির্ভরশীল।

Ivey Purchasing Mangers' Index (PMI)- ব্যাবসায়ীরা অর্থনীতি সম্পর্কে আশাবাদী নাকি নিরাশাবাদী PMI সার্ভে সেটা দেখার জন্য করা হয়। ৫০.০ এর উপরে রিপোর্ট আসলে সেটা বিজনেস সেক্টরে উন্নতি হচ্ছে সেটা ইঙ্গিত করে আর ৫০.০ এর নিচে আসলে উল্টাটা নির্দেশ করে।


ক্যাডকে মুভ করায় কি? 

ইউএস ইকোনোমিক ডাটা

ইউএস ডাটা এবং কানাডিয়ান ডাটা প্রায় একসময়েই বের হয়। একদিকে, ইউএস খারাপ ডাটা যদি কানাডিয়ান খারাপ ডাটার সাথে যদি যোগ করা হয়, তাহলে সেটা ইউএসডি/ক্যাড এর ভ্যালুতে চরম ধস নামাতে পারে। অন্যদিকে, ইউএস ভালো ডাটা আর কানাডিয়ান খারাপ ইউএসডি/ক্যাড এর ভ্যালু চরমভাবে বাড়িয়ে দিতে পারে।
মার্জার এন্ড অ্যাকুইজিশনস

ইউএস এবং কানাডার নৈকট্যের কারনে, কোম্পানিদের মধ্যে প্রায়ই মার্জার এন্ড অ্যাকুইজিশনস দেখা যায়। এটা দুই দেশের মানি ফ্লো চরমভাবে বাড়িয়ে দেয়, যেটা ফরেন এক্সচেঞ্জ মার্কেটে উল্লেখযোগ্য প্রভাব ফেলে।

উদাহরণস্বরূপ, যদি ইউএস কোম্পানি কানাডিয়ান কোম্পানি কিনতে চায়, তাহলে তাদের ইউএস ডলারকে কানাডিয়ান ডলারে পরিবর্তন করতে হবে। চিন্তা করে দেখুন যে কত পরিমানে অর্থ ফরেন এক্সচেঞ্জ মার্কেটে একসাথে লেনদেন হচ্ছে।

ইউএসডি/ক্যাড ট্রেডের কৌশল

ইউএসডি/ক্যাড যেহেতু ইউএস ট্রেডিং সেশনে একটিভ থাকে, অন্যান্য ২টি ট্রেডিং সেশনে এই পেয়ারে ফেকআউট দেখা যেতে পারে। মানে ইউএসডি/ক্যাড এর একটা উল্লেখযোগ্য সাপোর্ট ইউরোপিয়ান সেশনের সকালে ব্রেক করলে, সেটা বেশীরভাগ সময় ফেকআউট হতে পারে।

ইউএস এবং কানাডার ইকোনোমিক ডাটার পার্থক্যের দিকে নজর রাখলে ইউএসডি/ক্যাড কোন ডায়রেকশনে যাচ্ছে সেটা নির্ধারণ করা যেতে পারে। যেহেতু ইউএস এবং কানাডিয়ান ডাটা প্রায় একই সময়ে রিলিজ হয়, রিপোর্টে ভিন্নতা প্রাইসকে এক ডায়রেকশনে মুভ করাতে পারে।

যেমন, নেগেটিভ ইউএস ডাটা যদি পজিটিভ কানাডিয়ান ডাটার সাথে মিলানো হয়, তাহলে সেটা ইউএসডি/ক্যাড সেলের জন্য ভালো কারন দিয়ে থাকে।

শেষে, ইকোনোমিক ডাটা ছাড়াও, তেলের প্রাইস অ্যানালাইজ করলে সেটা ক্যাড ট্রেডের জন্য ভালো ফলাফল দেবে।
যেহেতু কানাডা বিশ্বের একটি মেজর তেল উৎপাদনকারী দেশ, তেলের পরিবর্তনে ক্যাডের ভ্যালুতে ভালো প্রভাব পরে। আসলে, ১৯৮৮ সাল থেকে, ইউএসডি/ক্যাড এবং তেলের প্রাইস প্রায় ৬৮% সময় একে অপরের সাথে বিপরীতভাবে কোরিলেটেড।

এটা আপনি নিজের লাভের জন্য কিভাবে ব্যাবহার করতে পারেন? যদি দেখেন যে লোকাল গ্যাস পাম্পে তেলের প্রাইস বাড়ছে, সেটা আপনাকে ইউএসডি/ক্যাড ট্রেডের জন্য বাড়তি তথ্য দিয়ে থাকে।

Contact Us

নাম

ইমেল *

বার্তা *

সূচীপত্র

ওয়েবসাইটে উপলব্ধ সকল ম্যাটেরিয়াল শেখার উদ্দেশ্যে প্রস্তুত করা এবং বিনিয়োগের জন্য উপযোগী নয়।
আপনার সাথে জড়িত প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে কোন লাভ অথবা ক্ষতির ভার পিপকমিউনিটি বহন করবে না।
কপিরাইট © ২০১৭ পিপকমিউনিটি - বাংলা ফরেক্স স্কুল | Bangla Forex School। সর্বস্বত্ব সংরক্ষিত।
Scroll Up