Facebook Twitter LinkedIn google plusone

01 ফরেক্স আর গ্লোবাল ইকুইটি মার্কেটসমুহ

ফরেক্স আর গ্লোবাল ইকুইটি মার্কেটসমুহ

ইকুইটি মার্কেটের ডাটা কারেন্সির মুভমেন্ট বুঝতে সহায়তা করে। ইকুইটির সূচককে আপনি ফরেক্সে একটা ইনডিকেটর হিসেবে ব্যাবহার করতে পারেন।

নিউজপেপার অথবা টেলিভিশনে, ফিন্যান্সিয়াল মার্কেট সম্পর্কে আলোচনা দেখলে স্টক মার্কেট সম্পর্কে আমরা বেশী দেখি। এটা ট্রেড করা আকর্ষণীয় কারন আপনি যেসব পণ্য ব্যাবহার করছেন সেই কোম্পানির শেয়ার কিনছেন।



একটা জিনিস মনে রাখবেন, যদি কোন দেশের স্টক আপনি কিনতে যান তাহলে আপনাকে ওই দেশের লোকাল কারেন্সি দিয়ে সেটা কিনতে হবে।

কোন ইউরোপিয়ান ইনভেস্টর যদি জাপানী কোন কোম্পানির শেয়ার কিনতে চায় তাহলে তাকে ইউরোকে প্রথমে জাপানিজ ইয়েনে পরিবর্তন করে নিতে হবে। এটা ইয়েনের ডিমান্ড বাড়িয়ে দেয়। ইউরো বিক্রি করায় ইউরোর সাপ্লাই বৃদ্ধি পায়, যেটা ইউরোর দাম কমিয়ে দেয়।

যখন কোন নির্দিষ্ট স্টক মার্কেটের আউটলুক ভালো দেখায়, ইন্টারন্যাশনাল অর্থ আশা শুরু করে। অন্যদিকে, যখন স্টক মার্কেটের অবস্থা খারাপ হয়, ইন্টারন্যাশনাল ইনভেস্টররা তাদের অর্থ নিয়ে অন্য কোথাও ইনভেস্ট করার চেষ্টা করে।

যদিও আপনি স্টক ট্রেড না করে থাকেন, ফরেক্স ট্রেডার হিসেবে, আপনার মেজর কারেন্সির দেশগুলোর স্টক মার্কেটের দিকে নজর দেয়া উচিত।

যদি এক দেশের স্টক মার্কেট আরেক দেশের স্টক মার্কেটের চেয়ে ভালো করে, তাহলে এটা আশা করা যায় যে ইনভেস্টরদের অর্থ সেদেশের স্টক মার্কেটে মুভ করবে। এটা সেই দেশের কারেন্সির ভ্যালুকে বাড়িয়ে দিতে পারে, আর দুর্বল স্টক মার্কেটের কারেন্সির ভ্যালুকে কমিয়ে দিতে পারে।

সাধারন ধারনা হলঃ শক্তিশালী স্টক মার্কেট, শক্তিশালী কারেন্সি। দুর্বল স্টক মার্কেট, দুর্বল কারেন্সি।
যদি আপনি শক্তিশালী স্টক মার্কেটের কারেন্সি কেনেন আর দুর্বল স্টক মার্কেটের কারেন্সি বিক্রি করেন, তাহলে তা দিয়ে আপনি ভালো লাভ করতে পারেন।





নিম্নে বিশ্বের মেজর ইকুইটি সুচক সম্পর্কে কিছু ধারনা দেয়া হলঃ

The Dow Jones Industrial Average or Dow

The Dow Jones Industrial Average or Dow ইউএস এর সর্বপ্রথম স্টক ইনডেক্স হিসেবে বিবেচিত হয়। সেরা ৩০টা পাবলিকলি অউন্ড কোম্পানি কিরকম করছে সেটা যাচাই করে।এরকম নাম থাকে সত্ত্বে, এদের জাচাইকৃত কোম্পানিগুলোর ইন্ডাস্ট্রিয়াল প্রোডাকশনের সাথে কোন লেনদেন নেই আর সেগুলো আমেরিকার সবচেয়ে বড় কোম্পানি।

এগুলো বিশ্বের বিভিন্ন দেশের ইনভেস্টররা ভালোভাবে পর্যবেক্ষণ করে আর মার্কেট সেন্টিমেন্টের জন্য খুব ভালো দিকনির্দেশনা দেয়, ফলে এটা লোকাল এবং ফরেন ইকোনোমিক এবং পলিটিক্যাল ইভেন্টের আলোকে প্রতিক্রিয়াশীল দেখা যায়।

Dow এর অংশ যেসব কোম্পানি সেগুলো এত বড় যে মানুষ প্রতিদিন কমপক্ষে একটার সাথে কোন না কোনভাবে জড়িত থাকে। যেমন এটি এন্ড টি, ম্যাকডোনাল্ড, ইন্টেল ইত্যাদি Dow এর সাথে জড়িত।


The Standard & Poor 500

এটাকে সাধারনত S&P 500 বলে চেনা হয়ে থাকে। এটা আমেরিকার সবচেয়ে বড় ৫০০ টি কোম্পানির একটা ওয়েইটেড ইনডেক্স। আমেরিকার ইকোনোমি এবং এর ডায়রেকশন অনুমান করার জন্য এটাকে সর্দার ধরা হয়।
Dow এর পরে, এটা ইউএস এতে সবচেয়ে বেশী ট্রেড করা হয়। অনেক মিচুয়াল ফান্ড, এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড, এবং অন্যান্য ফান্ড যেমন পেনশন ফান্ড S&P 500 ইনডেক্সের পারফরমেন্স ট্রাক করার তৈরি হয়েছে। কয়েকশত বিলিয়ন ইউএস ডলার এই খাটে ইনভেস্ট করা আছে।

NASDAQ

NASDAQ হোল ন্যাশনাল এসোসিয়েশন অব সিকিউরিটিজ ডিলারস অটোমেটেড কোটেশনস।
এটা ইউএস এতে ইলেকট্রনিক ব্যাসড ইকুইটি সিকিউরিটিজ ট্রেডিং মার্কেটের সবচেয়ে বড় ইনডেক্স। এটা প্রায় ৩,৭০০ টি কোম্পানি আর কর্পোরেশন দ্বারা গঠিত। এরা নিজেদের আবার বিশ্বের স্টক মার্কেটের মধ্যে সবচেয়ে বেশী ভলিউম ট্রেডকৃত বলে দাবি করে।

Nikkei

Nikkei হল The Dow Jones Industrial Average এর মত। জাপানিজ স্টক মার্কেটের এভারেজের সর্বাধিক কোট করা ইনডেক্স। এটা ২২৫ টি কোম্পানির প্রাইস-ওয়েইটেড এভারেজ এবং এটাকে ওভারঅল মার্কেটের পর্যবেক্ষক হিসেবে ধরা হয়।

Nikkei ইনডেক্সে টয়োটা, জাপান এয়ারলাইন্স, ফুজি ফিল্ম এধরনের কোম্পানি লিস্ট করা হয়।

Dax

Deutscher Aktien Index এর সর্ট ফর্ম হল Dax।  এটা জার্মানির স্টক মার্কেটের ইনডেক্স। এটা সেরা ৩০টা ব্লু চিপ কোম্পানি দ্বারা গঠিত যেগুলো Frankfurt Stock Exchange এ ট্রেড হয়।

জার্মানি হল ইউরো জোনের সবচেয়ে বড় ইকনমি, আর Dax ইনডেক্সে ইউরো জোনে খুব ভালোভাবে নজর রাখা হয়। DAX এর কিছু কোম্পানি হল Adidas, BMW, এবং Deutsche Bank।

DJ EURO STOXX 50

Dow Jones Euro Stoxx 50 ইনডেক্স হল ইউরো জোনের লিডিং ব্লু-চিপ ইনডেক্স। এটা ইউরো জোনের দেশগুলোর মধ্যে ৫০টার বেশী টপ-সেক্টরের কোম্পানি দ্বারা গঠিত।

এটা STOXX লিমিটেড নির্মাণ করেছিল, যেটা Deutsche Boerse AG, Dow Jones & Company and SIX Swiss Exchange এর যৌথ উদ্যোগে তৈরি হয়েছিল।

FTSE

FTSE ইনডেক্স লন্ডন স্টক এক্সচেঞ্জের সবচেয়ে বেশী ক্যাপিটালিজড কোম্পানিগুলো নিয়ে গঠিত।
এই ইনডেক্সের কয়েকটা ভার্সন আছে। যেমন FTSE 100 অথবা FTSE 250, যেগুলো কয়টা কোম্পানি ইনডেক্সে নেয়া হয়েছে তার উপরে নির্ভর করে।

Hang Seng

Hang Seng ইনডেক্স হল হংকং এর স্টক মার্কেটের ইনডেক্স। এটা ইনডেক্সে লিস্টেড কোম্পানির দৈনিক প্রাইসে পরিবর্তন রেকর্ড এবং মনিটর করে থাকে। এটা ওভারঅল হংকং স্টক মার্কেটের পারফরমেন্স ট্রাক করে।
এই ইনডেক্স বর্তমানে HSI Services Limited দ্বারা পরিচালিত যেটা Hang Seng Bank এর সাবসিডিয়ারি।

Contact Us

নাম

ইমেল *

বার্তা *

সূচীপত্র

ওয়েবসাইটে উপলব্ধ সকল ম্যাটেরিয়াল শেখার উদ্দেশ্যে প্রস্তুত করা এবং বিনিয়োগের জন্য উপযোগী নয়।
আপনার সাথে জড়িত প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে কোন লাভ অথবা ক্ষতির ভার পিপকমিউনিটি বহন করবে না।
কপিরাইট © ২০১৭ পিপকমিউনিটি - বাংলা ফরেক্স স্কুল | Bangla Forex School। সর্বস্বত্ব সংরক্ষিত।
Scroll Up