Facebook Twitter LinkedIn google plusone

02 নিউজ ট্রেডিং

নিউজ ট্রেডিং

বিভিন্ন প্যাটার্ন, ইনডিকেটর ইত্যাদি আপনাকে অনেক ট্রেডের সুযোগ করে দেয়। কিন্তু সেগুলোকে মুভ করে কে? আগে অনেকবার মার্কেট নিউজের কথা বলা হয়েছে। কিছু নিউজের মার্কেট মুভ করার মত ক্ষমতা থাকে।

নিউজ ট্রেডিঙের একটা সমস্যা হল গুরুত্বপূর্ণ নিউজের সময় ব্রোকার স্প্রেড বাড়িয়ে দিতে পারে। এছাড়াও প্রাইস নিউজের সাথেসাথে মার্কেট খুভ দ্রুত প্রতিক্রিয়া দেখাতে পারে যার কারনে স্লিপেজের শিকার হতে পারেন।

নিউজ ট্রেডিঙের জন্য মেজর পেয়ারগুলোর বাইরে না জাওয়া ভালো। কারন ভলাটাইল মার্কেটে স্প্রেড বেড়ে যায়। এসময় মেজরের স্প্রেড সবচেয়ে কম দেখা যেতে পারে।

যদি স্প্রেড নিয়ে চিন্তায় থাকেন, তাহলে মার্কেট মেকারের সাথে ট্রেড করতে পারেন। তারা ফিক্সড স্প্রেড অফার করে। (প্রথমে এদের সম্পর্কে আরও জেনে নিন)

নিউজ ট্রেডের পদ্ধতি

আমরা আগে দেখেছিলাম যে নিউজ ৩ ভাবে আসতে পারে। যা আশা করা হয়েছে সেরকম, তার চেয়ে ভালো, অথবা খারাপ। এসব নিউজ কোন কারেন্সির উপর ভালো অথবা খারাপ প্রভাব ফেলতে পারে। কিছু নিউজে আবার সংখ্যা থাকে না। সেগুলো আপনার নিজের বুঝে নিতে হয়।

নিউজের প্রভাব – সব নিউজ মার্কেটে আবার একরকম প্রভাব ফেলে না। প্রভাব অনুযায়ী নিউজকে ৪ ভাগে ভাগ করা হয়। সেগুলো হল হাই, মেডিয়াম, লো ইমপ্যাক্ট, এবং নন-ইকোনোমিক নিউজ। ট্রেডাররা সাধারনত হাই ইমপ্যাক্ট নিউজের উপরে নজর রাখে। চলুন দেখিঃ


ট্রেডিং পদ্ধতি - ফলাফল অনুযায়ী

আমরা ট্রেড ব্যালেন্সের প্রভাব মার্কেটে কি হয় তা দেখবো। দেখা যাচ্ছে যে ট্রেড ব্যালান্স একটা হাই ইমপ্যাক্ট নিউজ। সাধারনত যখন যে ডাটা ফোরকাস্ট করা হয়, প্রকৃত ডাটা যদি তার চেয়ে ভালো হয় তাহলে সেটা কারেন্সির জন্য ভালো। মানে কারেন্সি শক্তিশালী হবে।




পরে দেখতে পাচ্ছি যে, নিউজ প্রকৃত আউটকাম দেখাচ্ছে যে ট্রেড ব্যালান্স ফোরকাস্ট করা হয়েছিল ৩.০২ বিলিয়ন কিন্তু সেটা এসেছে ২.৫৬ বিলিয়ন। উপরে চার্টে আমরা দেখতে পাচ্ছি (হলুদ অ্যারো) যে প্রাইস ফল করেছে।

ট্রেডিং পদ্ধতি – মার্কেটের উপর ছেড়ে দিন 

মাঝেমাঝে নিউজে যা আসে মার্কেট সেই অনুযায়ী মুভ করে না। যেমন আপনি দেখছেন যে এনএফপি আশার চেয়ে ভালো এসেছে আর সেটা ইউএসডির জন্য ভালো। ইউরো/ইউএসডি ফল করার কথা। কিন্তু ফল না করে উপরে যাচ্ছে।
এধরনের পরিস্থিতি মোকাবেলার জন্য একটা নন-ডায়রেকশনাল বায়াসড স্ট্রাটেজি ব্যাবহার করা যেতে পারে। কিভাবে?

- প্রথমে একটা রেঞ্জ খুজে বের করুন।
- এন্ট্রি রেঞ্জের উপরে এবং নিচে ২ দিকেই দিন।
- স্টপ লস এবং টেক প্রফিট দিন।
- তারপর নিউজের অপেক্ষায় থাকুন। নিচের চার্টটি দেখুনঃ



উপরের চার্টে দেখতে পাচ্ছেন যে প্রাইস রেঞ্জের মধ্যে আছে আর স্টপ লস ব্রেকআউটের ২০ পিপ দূরে দেয়া হয়েছে। টেক প্রফিট রেঞ্জের সমান দেয়া হয়েছে। এখন নিউজের পরে প্রাইস যেদিকেই দৌড় দিক না কেন, আপনার ট্রেডকে ওপেন হবে। এই মেথড স্ট্রাডেল ট্রেডিং নামেও পরিচিত।








কোন কোন নিউজ ট্রেড করা যায়?

- ইন্টেরেস্ট রেট ডিসিশন
- রিটেইল সেলস
- জিডিপি
- ইনফ্লেশন (কঞ্জুমার অথবা প্রডুসার প্রাইস ইনডেক্স)
- বেকারত্ব (Unemployment)
- ইন্ডাস্ট্রিয়াল প্রোডাকশন
- বিজনেস সেন্টিমেন্ট সার্ভে
- কঞ্জুমার কনফিডেন্স সার্ভে
- ট্রেড ব্যালেন্স
- ম্যানুফ্যাকচারিং সেক্টর সার্ভে

অবশেষে নিউজে সেরা ট্রেডিং স্ট্রাটেজি ব্যাখ্যা করার সময়। সবসময় মার্কেট সেন্টিমেন্ট ধরার প্রচেস্টা করবেন। আপনার ইমোশনকে ট্রেডের ভেতরে আনতে পারবেন না। পরিস্থিতি যাই হোক না কেন সবসময় স্টপ লস ব্যাবহার করবেন।

Contact Us

নাম

ইমেল *

বার্তা *

সূচীপত্র

ওয়েবসাইটে উপলব্ধ সকল ম্যাটেরিয়াল শেখার উদ্দেশ্যে প্রস্তুত করা এবং বিনিয়োগের জন্য উপযোগী নয়।
আপনার সাথে জড়িত প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে কোন লাভ অথবা ক্ষতির ভার পিপকমিউনিটি বহন করবে না।
কপিরাইট © ২০১৭ পিপকমিউনিটি - বাংলা ফরেক্স স্কুল | Bangla Forex School। সর্বস্বত্ব সংরক্ষিত।
Scroll Up