Facebook Twitter LinkedIn google plusone

01 মার্কেট সেন্টিমেন্ট

মার্কেট সেন্টিমেন্ট

প্রতিটা ট্রেডারের মার্কেট সম্পর্কে নিজের একটা মতামত থাকবে। যেমনঃ আপনার মনে হতে পারে যে মার্কেট এখন বুলিশ, আর আপনার বন্ধু বলছে যে মার্কেট এখন বিয়ারিশ। আপনারা ২ জনেই নিজেদের দিক থেকে সঠিক হতে পারেন। কিন্তু আপনাদের মধ্যে যেকোনো একজনের সঠিক হবে।

প্রতিটা ট্রেডারেরই মার্কেট সম্পর্কে নিজের মতামত থাকে আর তাই আমরা প্রাইসে ওঠানামা দেখি।

কোন নির্দিষ্ট কারেন্সি পেয়ার সম্পর্কে ট্রেডারদের সংঘবদ্ধ চিন্তাভাবনাকে মার্কেট সেন্টিমেন্ট বলে। এটা আপনাদের ইঙ্গিত করে যে বাই নাকি সেল করতে হবে।

মার্কেট সেন্টিমেন্ট নির্ধারণ করা আপনার উপর নির্ভর করে। কিছু ট্যুল আছে মার্কেট সেন্টিমেন্ট নির্ধারণ করতে সাহায্য করতে পারে। চলুন দেখি।

কমিটমেন্ট অফ ট্রেডারস (CoT) / (কট)

কমডিটি ফিউচারস ট্রেডিং কমিশন (সিএফটিসি) প্রতি শুক্রবার কমিটমেন্ট অব ট্রেডারস (CoT) রিপোর্ট প্রকাশ করে। (CoT) এফএক্স ফিউচার মার্কেটের উপর ভিত্তি করে প্রকাশিত হয়।

(CoT) ডাটা স্পেকুলেটিভ এবং কমার্শিয়াল ট্রেডারদের নেট লং এবং সর্ট পজিশন পরিমাপ করে থাকে। এটা আপনাদের মার্কেটে চূড়ান্ত টপ এবং বটম চিনহিত করতে সহায়তা করবে।

(CoT) পাওয়ার পদ্ধতিঃ
- http://www.cftc.gov/marketreports/commitmentsoftraders/index.htm ভিজিট করুন।
- “Current Legacy Report” খুজে বের করুন।
- “Chicago Mercantile  Exchange” সারিতে “Futures Only”  এর নিচে “Short Format” এ ক্লিক করুন।
- আপনি এখন বিভিন্ন ক্যাটাগরিতে (CoT) দেখতে পাচ্ছেন।





(CoT) রিপোর্টে ৩টা গ্রুপঃ

- কমার্শিয়াল ট্রেডার (Hedgers) – কমার্শিয়াল ট্রেডার হল তারা, যারা আকস্মিক প্রাইস মুভমেন্ট থেকে নিজেদের বাচাতে চায়। কৃষি উৎপাদক অথবা কৃষক, ব্যাংক অথবা কর্পোরেশন যারা হঠাৎ প্রাইস পরিবর্তন থেকে নিজেদের রক্ষা করতে চায়, তাদের এই গ্রুপে ফেলা হয়।

- এদের একটা বিশেষ বৈশিষ্ট্য হল যে এরা মার্কেটের বটমে বুলিশ এবং মার্কেট টপে বিয়ারিশ থাকে।
বড় স্পেকুলেটর – এদের কাছে বিশাল আকারের ফান্ড থাকে। এই গ্রুপ মার্কেটে থাকে শুধুমাত্র লাভ করার জন্য। মার্কেটে এদের কার্যকলাপ প্রাইসে বড় ধরনের মুভমেন্ট করাতে পারে।

সাধারনত এরা মুভিং এভারেজ ব্যাবহার করে থাকে। এরা আপট্রেন্ডে বাই আর ডাউনট্রেন্ডে সেল করে। তারা নতুন পজিশন যোগ করতে থাকে যতক্ষণ পর্যন্ত না মার্কেট রিভার্স করে।

- ছোট স্পেকুলেটর – হেজ ফান্ড এবং রিটেইল ট্রেডার দ্বারা গঠিত। মানে পুটি মাছ।

এই গ্রুপকে ট্রেন্ড-বিরোধী বলেও আখ্যায়িত করা হয়। মানে যারা ট্রেন্ডের বিপরীতে ট্রেড করে থাকে। যখন এই গ্রুপ ট্রেন্ড ট্রেডিঙের সময়, খুব ভালোভাবে মার্কেট টপ এবং বটমের দিকে নজর দিয়ে থাকে।


(CoT) দ্বারা টপ ও বটম বের করা

কট রিপোর্টে কমার্শিয়াল ট্রেডার এবং ছোট স্পেকুলেটরদের বেশি গুরুত্ব না দিতে পারেন। কারন এক গ্রুপ হেজিং করে বেড়ায়, আরেক গ্রুপ ট্রেন্ডের বিপরীতে ট্রেড করে বেড়ায়। এখানে আমরা বড় স্পেকুলেটরদের গনায় ধরবো। নিচের চার্টটি দেখুনঃ



ইউরো/ইউএসডি (ডেইলি) পেয়ারের সাথে Dailymarkets.com ইউরোর (CoT) চার্ট দিয়ে দেখি কি ফল পাওয়া যায়। প্রথমে ২০ নভেম্বর ২০১২ সালে আমরা বটম দেখতে পাচ্ছি। তারপর আবার ৫ ফেব্রুয়ারি ২০১৩ সালে এক্সট্রিম টপ দেখতে পাচ্ছি। পরবর্তীতে আবারও আমরা টপ এবং বটম দেখতে পাচ্ছি।

এগুলো কি মার্কেট রিভার্সালের জন্য ব্যাবহার করলে আমাদের ভালো ফল দিতে পারে?

সিসিএফপি – ইনডিকেটর

অনলাইনে মার্কেট সেন্টিমেন্ট যাচাই করার জন্য অনেক টেকনিক্যাল ইনডিকেটর আছে। কমপ্লেক্স কমন ফ্রাক্টাল পারসেন্টেজ (সিসিএফপি)একটি ইনডিকেটর। এটা একটা ল্যাগিং ইনডিকেটর কিন্তু এটা আপনাকে মার্কেট সেন্টিমেন্ট যাচাই করতে সহায়তা করতে পারে।

কিভাবে কাজ করেঃ

এটা মুভিং এভারেজ ব্যাবহার করে কারেন্সির রিলেটিভ স্ট্রেনথ দেখায়। গননার জন্য ৮ টা কারেন্সি ব্যাবহার করে থাকে। সেগুলো হল ইউরো, ইউএসডি, জিবিপি, জেপিওয়াই, এইউডি, এনজেডডি, সিএইচএফ, এবং ক্যাড। সিসিএফপি ইনডিকেটর সম্পর্কে আরও ভালোভাবে জানতে এই আর্টিকেলগুলো পড়তে পারেনঃ

http://articles.mql4.com/422
http://articles.mql4.com/484

কিভাবে পড়তে হয়ঃ

- ০ লেভেলঃ ইকুইলিব্রিয়াম প্রাইস
- ০ এর উপরেঃ ওভারবট
- ০ এর নিচেঃ ওভারসোল্ড
- লাইন ক্রসঃ সেন্টিমেন্টে পরিবর্তন।

নিচের চার্টটি দেখুনঃ



উপরের চার্টে দেখতে পাচ্ছেন যে যখন প্রাইস উপরে অথবা নিচে যাচ্ছে তহন ২ টা লাইন একে অপরকে ক্রস করছে। আবার ফ্ল্যাট মার্কেটে এটাকে ভুল সিগন্যাল দিতে দেখা যাচ্ছে। টেকনিক্যাল ইনডিকেটরে ভুল সিগন্যাল এড়ানো সম্ভব নয়। কিন্তু যদি আমরা সেগুলোকে নিজেদের কাজে ব্যবহার করতে পারি তাহলে লাভের সম্ভাবনা বেড়ে যায়।

Contact Us

নাম

ইমেল *

বার্তা *

সূচীপত্র

ওয়েবসাইটে উপলব্ধ সকল ম্যাটেরিয়াল শেখার উদ্দেশ্যে প্রস্তুত করা এবং বিনিয়োগের জন্য উপযোগী নয়।
আপনার সাথে জড়িত প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে কোন লাভ অথবা ক্ষতির ভার পিপকমিউনিটি বহন করবে না।
কপিরাইট © ২০১৭ পিপকমিউনিটি - বাংলা ফরেক্স স্কুল | Bangla Forex School। সর্বস্বত্ব সংরক্ষিত।
Scroll Up