Facebook Twitter LinkedIn google plusone

03 লং নাকি শর্ট?

লং নাকি শর্ট?

আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে একটা টাইমফ্রেমে অ্যানালিসিস করা কষ্টকর, আর তারপরে আমাকে মাল্টিপল টাইমফ্রেমে আনালিসিস করার জ্ঞান দেয়া হচ্ছে কেন।

আপনার কাছে লক্ষ্য কোটি ইনডিকেটর, ইকোনোমিক নিউজ, গার্লফ্রেন্ডদের সাথে কথা বলার শিডিউল থাকতে পারে যেখানে আপনার অনেক সময় ব্যায় হতে পারে। কিন্তু এখানে আপনার উদ্দেশ্য হল লাভ করা, আর সেজন্য এসব করা।

চলুন একটা খেলা খেলি। খেলার নাম হল “লং নাকি শর্ট”। এখানে দেখি যে মাল্টিপল টাইমফ্রেমে অ্যানালিসিস করলে আমাদের কি লাভ হতে পারে। খেলার রুল হবে যে আপনি চার্টের দিকে তাকিয়ে বলবেন যে এখন বাই নাকি সেল দিবেন।

এজন্য আমরা ১০ মিনিটের জিবিপি/ইউএসডি চার্টে ট্রেড করবো। আমাদের চার্টে ২০০ সিম্পল মুভিং এভারেজ লাগানো থাকবে যেটার উপর ভিত্তি করে আমরা ট্রেড দিবো। নিচের চার্টটি দেখুনঃ



প্রাইস কয়েকবার ২০০ এসএমএ ব্রেক করতে ব্যার্থ হয়েছে। আবার প্রাইস রেজিস্টান্সে দোজি তৈরি করেছে। আপনি চিন্তা করছেন যে এটা সেল করার জন্য একটা ভালো সুযোগ। এখানে সেল দেয়ার পরে এখন লাভের আশায় বসে আছেন। দেখি পরবর্তীতে কি হয়।



যা একি হল! এতক্ষণ রেজিস্টান্স হোল্ড করলো আর যখন আপনি ট্রেড দিলেন মার্কেট তখনি আপনার বিপরীতে গেলো। মনে মনে বলছেন যে মার্কেট চায় না আপনি লাভ করুন। এখানে আবার কাঁদতে কাঁদতে আপনার নাক দিয়ে পানি বের হয়ে গেলো।





আপনি চিন্তা করলেন যে এরকম হওয়ার কারন কি তা খুজে দেখি। তাই আপনি ১ ঘণ্টার চার্টে গিয়ে দেখলেন যে কি হচ্ছে সেখানে।



১ ঘণ্টার চার্টে দেখলেন যে প্রাইস একটা উদ্ধগামী চ্যানেল তৈরি করেছে আর আপনি ডিমান্ড জোনে সেল দিয়েছেন।
এখন চিন্তা করছেন, যদি চার্টটা এই টাইমফ্রেমে আগে দেখতাম তাহলে এই লসটা হত না। আর এখন সেলের জায়গায় বাই দিয়ে অনেক বেশী লাভ পেতাম।

উপরের চার্টগুলো আপনাকে একই সময়ে একই প্রাইসে বিভিন্নভাবে অ্যানালিসিস করার সুযোগ দেয়। সেটা আপনি কিভাবে ব্যাবহার করবেন তা আপনার উপর। মাল্টিপল টাইমফ্রেম ব্যাবহারের গুরুত্ব এখন কি বুঝতে পারছেন?
মাল্টিপল টাইমফ্রেম ব্যাবহার করে ট্রেড করলে আপনার লসের পরিমান কমে যাবে। এটা আপনাকে দূরদর্শী হতে সহায়তা করবে।

Contact Us

নাম

ইমেল *

বার্তা *

সূচীপত্র

ওয়েবসাইটে উপলব্ধ সকল ম্যাটেরিয়াল শেখার উদ্দেশ্যে প্রস্তুত করা এবং বিনিয়োগের জন্য উপযোগী নয়।
আপনার সাথে জড়িত প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে কোন লাভ অথবা ক্ষতির ভার পিপকমিউনিটি বহন করবে না।
কপিরাইট © ২০১৭ পিপকমিউনিটি - বাংলা ফরেক্স স্কুল | Bangla Forex School। সর্বস্বত্ব সংরক্ষিত।
Scroll Up