Facebook Twitter LinkedIn google plusone

07 ফলস ব্রেকআউট কিভাবে ট্রেড করে?

ফলস ব্রেকআউট কিভাবে ট্রেড করে?

আপনি হয়ত মনে মনে বলছেন এটা ফাজলামি নাকি? ফলস ব্রেকআউটও কি আবার ট্রেড করা যায়? তাহলে মানুষ লস খাবে কখন? উত্তর হল, মার্কেট আপনার কাছে বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের ট্রেডের সুযোগ পেশ করে, সেটা থেকে লাভ নিয়ে নেয়া আপনার উপর।

ফলস ব্রেকআউট ট্রেড করা হয় যখন আপনি মনে করেন যে, কোন সাপোর্ট অথবা রেজিস্টান্স লেভেলে ব্রেকআউট ওই ডায়রেকশনে মুভ করার ক্ষমতা রাখে না। এইক্ষেত্রে ফলস ব্রেকআউট ট্রেডিং একটা ভালো ট্রেডের সুযোগ দিতে পারে।
একটা কথা মনে রাখবেন যে, ফলস ব্রেকআউট ট্রেডিং সর্ট-টার্মের জন্য ভালো একটা স্ট্রাটেজি। লং-টার্মের জন্য নয়।

ব্রেকআউট ট্রেডিং অনেক স্বাধীন ট্রেডারকে আকর্ষিত করে। কেন?

সাপোর্ট/রেজিস্টান্স লেভেল হল একটা পয়েন্ট যেখানে প্রাইস যদি এই লেভেল ব্রেক করে, একজন স্বভাবতই চিন্তা করবে যে প্রাইস ওই ডায়রেকশনে যাবে। যদি সাপোর্ট লেভেল ব্রেক করে, তাহলে পরবর্তী মুভ নিচের দিকে যাওয়ার আশা থাকে। আর যদি রেজিস্টান্স ব্রেক করে, তাহলে পরবর্তী মুভ উপরের দিকে হওয়ার সম্ভাবনা থাকে।



আমরা ট্রেডাররা স্বাধীনভাবে সবকিছু করি। এটা যেমন সত্য আবার এটাও সত্য যে আমাদের একটা লোভী মন আছে যেটা আমাদের ব্রেকআউটের দিকে ঝোঁক দেয়। আমরা সবসময় বেশী লাভ, বেশী পিপের চিন্তা করতে ওস্তাদ।

পারফেক্ট ওয়ার্ল্ডে এটা সত্য হত। কিন্তু দুঃখের বিষয় যে আমরা পারফেক্ট ওয়ার্ল্ডে বসবাস করি না। আর ব্রেকআউট সবসময় কাজ করার বদলে বেশীরভাগ সময় ব্যার্থ হয়।

ব্রেকআউট ব্যার্থ হবার একটা প্রধান কারন হল যে কিছু বুদ্ধিমান মাইনরিটি আছে যারা আমাদের মেজরিটির লস দিয়ে বড় ধরনের লাভ নিয়ে থাকে। দুঃখ পাবার কিছু নেই, ওইসব মাইনরিটির দল হল বড় খেলোয়াড় যাদের দৈত্যের মত অ্যাকাউন্ট ব্যালেন্স আর বিশাল বাই/সেল অর্ডার।

যখন আমরা মার্কেটে সেল করতে চাই, মার্কেটে তা কেনার জন্য বায়ারও থাকতে হবে। কিন্তু যদি সবাই যদি রেজিস্টান্সের উপরে বাই আর সাপোর্টের নিচে সেল করতে চায়, সেইক্ষেএে মার্কেট মেকারকে অন্য পাশের সমীকরণকে সমান করতে হবে। আর আমরা জানি যে মার্কেট মেকাররা বোকা না।

রিটেইল ট্রেডাররা ব্রেকআউট ট্রেড করে। কিন্তু বুদ্ধিমান মাইনরিটি, ইন্সটিটিউশন, সিজনড ট্রেডাররা ফেক ব্রেকআউট ট্রেড সমর্থন করে।

বুদ্ধিমান ট্রেডাররা এইসকল সমষ্টিগত দলের চিন্তার ফায়দা নেয় অথবা কম অভিজ্ঞ ট্রেডারদের উপর দিয়ে লাভ নিয়ে নেয়। একারনে অভিজ্ঞ ট্রেডারদের পাশাপাশি ট্রেড করা লাভজনক প্রমানিত হতে পারে।

এখন বলেন আপনি কোন দলে ট্রেড করতে চানঃ বুদ্ধিমান মাইনরিটি নাকি মেজরিটি যারা ফলস ব্রেকআউটে আটকা পড়ে যায়?

Contact Us

নাম

ইমেল *

বার্তা *

সূচীপত্র

ওয়েবসাইটে উপলব্ধ সকল ম্যাটেরিয়াল শেখার উদ্দেশ্যে প্রস্তুত করা এবং বিনিয়োগের জন্য উপযোগী নয়।
আপনার সাথে জড়িত প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে কোন লাভ অথবা ক্ষতির ভার পিপকমিউনিটি বহন করবে না।
কপিরাইট © ২০১৭ পিপকমিউনিটি - বাংলা ফরেক্স স্কুল | Bangla Forex School। সর্বস্বত্ব সংরক্ষিত।
Scroll Up