Facebook Twitter LinkedIn google plusone

03 রেঞ্জিং মার্কেট কি?

রেঞ্জিং মার্কেট কি?

প্রাইস সবসময় ট্রেন্ডিং হবে না। এমনও সময় যাবে যে মার্কেট কোন একটা নির্দিষ্ট হাই আর লো এর মধ্যে আপডাউন করতে থাকবে। মার্কেট যখন নির্দিষ্ট একটা রেঞ্জের মধ্যে মুভ করে তখন সেটাকে আমরা রেঞ্জিং মার্কেট বলে থাকি। জ্ঞানীগুণীরা বলে থাকেন যে প্রাইস শতকরা ৮০% সময় রেঞ্জের মধ্যে থাকে।

প্রাইস যে লোটাকে ভাঙতে পারেনা সেটাকে আমরা সাপোর্ট বলে থাকি আর যে টপ ভাঙতে পারে না সেটাকে আমরা রেজিস্টান্স বলে থাকি। রেঞ্জিং মার্কেটে সেল হাই এবং বাই লো স্ট্রাটেজি দারুন কাজ করে। নিচের চার্টটি দেখুনঃ

রেঞ্জিং মার্কেট


চার্টে দেখতে পারছেন যে, প্রাইস একটা নিদিষ্ট রেঞ্জ ব্রেক করতে পারছে না। প্রাইস বারবার রেজিস্টেন্সে গিয়ে আবার সাপোর্টের দিকে ফিরে আসছে। যখন প্রাইস রেজিস্টেন্স ব্রেক করতে সফল হয়, পরবর্তীতে সেটা সাপোর্ট হিসেবে কাজ করে।




রেঞ্জিং মার্কেটে ইনডিকেটর

আমরা যানি যে, মার্কেটে যখন ভলাটিলিটি বেশী থাকে তখন বোলিঙ্গার ব্যান্ডস বিস্তার করে আর ভলাটিলিটি যখন কম থাকে তখন বোলিঙ্গার ব্যান্ডস সংকুচিত হতে থাকে।

রেঞ্জিং মার্কেটে এডিএক্স লাইন ২০ লেভেলের নিচে মুভ করে। নিচের চার্টটি দেখুনঃ

Ranging market indicators


প্রাইস যখন একটা রেঞ্জের মধ্যে মুভ করছে তখন বোলিঙ্গার ব্যান্ডস সংকুচিত হচ্ছে আর এডিএক্স ২০ লেভেলের নিচে মুভ করছে। ডিআইও বারবার ক্রস করছে। যখন প্রাইস যখন রেঞ্জ ব্রেক করলো তখন ইনডিকেটরের আচরনেও পরিবর্তন আসতে দেখা যাচ্ছে।

ট্রেন্ডিং অথবা রেঞ্জিং যে এনভায়রমেন্টেই ট্রেড করেন না কেন, একথা চিন্তা করে স্বাচ্ছন্দ্যবোধ করতে পারেন যে, যেকোনো এনভায়রমেন্ট থেকে লাভ নিতে পারবেন। শুধু এনভায়রমেন্ট বুঝে সঠিক স্ট্রাটেজি প্রয়োগ করতে শেখেন।

Contact Us

নাম

ইমেল *

বার্তা *

সূচীপত্র

ওয়েবসাইটে উপলব্ধ সকল ম্যাটেরিয়াল শেখার উদ্দেশ্যে প্রস্তুত করা এবং বিনিয়োগের জন্য উপযোগী নয়।
আপনার সাথে জড়িত প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে কোন লাভ অথবা ক্ষতির ভার পিপকমিউনিটি বহন করবে না।
কপিরাইট © ২০১৭ পিপকমিউনিটি - বাংলা ফরেক্স স্কুল | Bangla Forex School। সর্বস্বত্ব সংরক্ষিত।
Scroll Up