Facebook Twitter LinkedIn google plusone

03 - গার্টলে এবং পশুপাখি পাখি

গার্টলে এবং পশুপাখি পাখি

অনেক আগের কথা। এক দেশে চরম এক ট্রেডার বাস করতো। তার নাম ছিল হ্যারল্ড ম্যাকিনলে গার্টলে।

১৯৩০ সালের দিকে তার স্টক মার্কেট অ্যাডভাইজরি সার্ভিস ছিল যার ওপর অনেকে নজর রাখতো। তার সার্ভিস প্রথম ছিল যারা স্টক মার্কেট অ্যানালাইজ করতে বৈজ্ঞানিক এবং স্ট্যাস্টিক্যাল মেথড ব্যাবহার করতো।

গার্টলের মতে, সে ট্রেডারদের ২ টা সবচেয়ে বড় সমস্যার সমাধান করেছিলঃ কি এবং কখন বাই করতে হবে।

তারপরে, ট্রেডাররা দেখতে পেল যে এসব প্যাটার্ন অন্যান্য মার্কেটে প্রয়োগ করা সম্ভব। তারপর থেকে, অনেক বই, ট্রেডিং সফটওয়্যার, আর অন্যান্য প্যাটার্ন (যেগুলো নিম্নে আলোচনা করা হয়েছে) গার্টলের ভিত্তিতে তৈরি হয়েছে।

গার্টলে অথবা “২২২” প্যাটার্ন

গার্টলে “২২২” প্যাটার্নের নামকরন করা হয়েছে এইচ.এম. গার্টলের, প্রফিট ইন স্টক মার্কেট বইয়ের পৃষ্ঠা নং অনুযায়ী। গার্টলে প্যাটার্নগুলোতে ব্যাসিক ABCD প্যাটার্ন উল্লেখ থাকে যেগুলো আমরা আগে আলোচনা করেছি, কিন্তু এগুলোতে তার আগে গুরুত্বপূর্ণ হাই এবং লো থাকে।

সাধারনত এসব প্যাটার্ন ফর্ম করে যখন ওভারঅল ট্রেন্ড গঠিত হয় আর দেখতে “M” অথবা “W” এর মতো দেখায়। এসব প্যাটার্ন ট্রেডারদের ওভারঅল ট্রেন্ডে এন্ট্রির জন্য ভালো পয়েন্ট খুজে পেতে সহায়তা করে।

হারমনিক প্রাইস প্যাটার্ন


গার্টলে ফর্ম করে যখন প্রাইস অ্যাকশন সাম্প্রতিক আপট্রেন্ডে (অথবা ডাউনট্রেন্ড) মুভ করছে কিন্তু মধ্যে আবার কারেকশনের সংকেত দেয়া শুরু করেছে।

গার্টলে যখন এতো সুন্দর প্যাটার্ন তৈরি করে তখন সেগুলো ফিবনাস্যি রিট্রেসমেন্ট এবং ফিবনাস্যি এক্সটেনশন লেভেলের পয়েন্ট হয়। এটা একটা শক্তিশালী সংকেত দেয় যে পেয়ারটি আসলেই রিভার্স করতে পারে।

এই প্যাটার্নটি খুজে পাওয়া কষ্টকর হতে পারে আর যখন আপনি তা পাবেন, তখন আবার অনেকগুলো ফিবনাস্যি ট্যুল আপনাকে বিভ্রান্ত করতে পারে। বিভ্রান্তি দূর করার একমাত্র উপায় হল এক পা করে আগানো।

যাই হোক, এই প্যাটার্নের মধ্যে বুলিশ এবং বিয়ারিশ ABCD প্যাটার্ন আছে, কিন্তু তার আগে একটি X পয়েন্ট আছে যা D পয়েন্টকে ছাড়িয়ে গেছে। পারফেক্ট “গার্টলে” প্যাটার্নের নিম্নোক্ত বৈশিষ্ট্য থাকেঃ

১. AB মুভ XA মুভের ০.৬১৮ রিট্রেসমেন্ট হবে।
২. BC মুভ AB মুভের ০.৩৮২ অথবা ০.৮৮৬ রিট্রেসমেন্ট হবে।
৩. BC রিট্রেসমেণ্ট যদি AB এর ০.৩৮২ হয়, তাহলে CD হবে BC এর ১.২৭২। আর যদি, BC রিট্রেসমেন্ট AB এর ০.৮৮৬ হয়, তাহলে CD হবে BC মুভের ১.৬১৮।
৪. CD মুভ XA মুভের ০.৭৮৬ রিট্রেসমেন্ট হবে।

পশুপাখি

সময়ের সাথে গার্টলে প্যাটার্নের জনপ্রিয়তাও বেড়ে গিয়েছে আর মানুষ নিজস্ব ভেরিয়েশন তৈরি করেছে।
কোন কারনে জানা নেই, যারা এসব প্যাটার্ন আবিস্কার করেছে তারা সবাই সেগুলোর নামকরন করেছে পশুপাখির নামে। হয়তো তারা PETA এর মেম্বার? যাই হোক, চলুন কাজের কথায় আসি…


ক্রাব প্যাটার্ন

২০০০ সালে, স্কট কারনি, হারমোনিক প্রাইস প্যাটার্নের এক ভক্ত, “ক্রাব” প্যাটার্ন আবিস্কার করেছে।

Gartley & the animals


তার মতে, এটা হচ্ছে সবগুলো হারমোনিক প্যাটার্নের মধ্যে সবচেয়ে নিখুত প্যাটার্ন। কারন হচ্ছে XA পয়েন্ট থেকে এর চরম সম্ভাব্য রিভার্সাল জোন (মাঝেমাঝে “প্রাইস রিভার্স হলে হয় নয়তো পায়জামা বেচতে হবে” পয়েন্ট বলা হয়ে থাকে)

এই প্যাটার্নের রিস্ক-রিওয়ার্ড রেশিও অনেক বেশী হয়ে থাকে স্টপ লস খুব ছোট হওয়ার কারনে। “পারফেক্ট” ক্রাব প্যাটার্নের নিম্নোক্ত বৈশিষ্ট্যগুলো থাকতে হবেঃ

১. AB মুভ XA মুভের রিট্রেসমেন্টের ০.৩৮২ অথবা ০.৬১৮ হবে।
২. BC মুভ AB মুভের রিট্রেসমেন্টের ০.৩৮২ অথবা ০.৮৮৬ হবে।
৩. যদি BC রিট্রেসমেন্ট মুভ AB মুভের ০.৩৮২ হয়, তাহলে CD মুভ BC মুভের ২.২৪ হবে। যদি BC রিট্রেসমেন্ট মুভ AB মুভের ০.৮৮৬ হয়, তাহলে CD মুভ BC মুভের ৩.৬১৮ হবে।
৪. CD মুভ XA মুভের এক্সটেনশনের ১.৬১৮ হওয়া উচিত।

ব্যাট প্যাটার্ন

ব্যাট প্যাটার্ন


২০০১ সালে, স্কট কারনি আরেকটি হারমোনিক প্রাইস প্যাটার্ন আবিস্কার করেছে যার নাম দেয়া হয়েছে “ব্যাট”। ব্যাট নির্ধারণ করা হয় XA মুভের ০.৮৮৬ রিট্রেসমেণ্টের মাধ্যমে সম্ভাব্য রিভার্সাল জোন হিসেবে। ব্যাট প্যাটার্নের নিম্নোক্ত বৈশিষ্ট্য আছেঃ

১. AB মুভ XA মুভের ০.৩৮২ অথবা ০.৫০০ রিট্রেসমেন্ট হবে।
২. BC মুভ AB মুভের ০.৩৮২ অথবা ০.৮৮৬ রিট্রেসমেণ্ট হবে।
৩. যদি BC মুভ AB মুভের ০.৩৮২ রিট্রেসমেন্ট হয়, তাহলে CD মুভ BC মুভের ১.৬১৮ এক্সটেনশন হবে। একইভাবে যদি BC মুভ AB মুভের ০.৮৮৬ রিট্রেসমেন্ট হয়, তাহলে CD মুভ BC মুভের ২.৬১৮ এক্সটেনশন হবে।
৪. CD মুভ XA মুভের ০.৮৮৬ রিট্রেসমেণ্ট হবে।

বাটারফ্লাই প্যাটার্ন

তারপরে হচ্ছে বাটারফ্লাই প্যাটার্ন। মোহাম্মদ আলীর মতো, যদি এই সেটআপ খুজে বের করতে পারেন, আপনি অনেক পিপ পকেটে ভরতে পারেন!

butterfly pattern


এটা আবিস্কার করেছে ব্রাইস গিলমোর। পারফেক্ট বাটারফ্লাই প্যাটার্ন নির্ধারণ করা হয় AB মুভ XA মুভের ০.৭৮৬ রিট্রেসমেন্ট দিয়ে। বাটারফ্লাই প্যাটার্নের নিম্নোক্ত নির্দিষ্ট বৈশিষ্ট্য থাকেঃ

১. AB মুভ XA মুভের ০.৭৮৬ রিট্রেসমেন্ট হবে।
২. BC মুভ AB মুভের ০.৩৮২ অথবা ০.৮৮৬ রিট্রেসমেন্ট হবে।
৩. যদি BC মুভ AB মুভের ০.৩৮২ রিট্রেসমেন্ট হয়, তাহলে CD মুভ BC মুভের ১.৬১৮ এক্সটেনশন হবে। একইভাবে যদি BC মুভ AB মুভের ০.৮৮৬ রিট্রেসমেন্ট হয়, তাহলে CD মুভ BC মুভের ২.৬১৮ এক্সটেনশন হবে।
৪. CD মুভ XA মুভের ১.২৭ অথবা ১.৬১৮ এক্সটেনশন হওয়া উচিত।

Contact Us

নাম

ইমেল *

বার্তা *

সূচীপত্র

ওয়েবসাইটে উপলব্ধ সকল ম্যাটেরিয়াল শেখার উদ্দেশ্যে প্রস্তুত করা এবং বিনিয়োগের জন্য উপযোগী নয়।
আপনার সাথে জড়িত প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে কোন লাভ অথবা ক্ষতির ভার পিপকমিউনিটি বহন করবে না।
কপিরাইট © ২০১৭ পিপকমিউনিটি - বাংলা ফরেক্স স্কুল | Bangla Forex School। সর্বস্বত্ব সংরক্ষিত।
Scroll Up