Facebook Twitter LinkedIn google plusone

03 হেড এন্ড শোল্ডার

হেড এন্ড শোল্ডার এবং ইনভারস হেড এন্ড শোল্ডার

হেড এন্ড শোল্ডার (Head and shoulders)

ঘেডি আর কল্লা প্যাটার্ন !!! মানে হেড এন্ড শোল্ডার প্যাটার্ন হল একটা রিভার্সাল প্যাটার্ন যেটা আপট্রেন্ডের শেষের দিকে দেখা যায়। হেড এন্ড শোল্ডার প্যাটার্ন একটা বিশ্বস্ত প্যাটার্ন যা আমাদের রিভার্সালের সংকেত দেয়।

হেড এন্ড শোল্ডার চেনার উপায়ঃ

ট্রেন্ডঃ প্রথমে একটা আপট্রেন্ড থাকতে হবে।

বাম শোল্ডারঃ প্রাইস যখন আপট্রেন্ডে মুভ করে তখন একটা হাই ফর্ম করে যেটা বর্তমান ট্রেন্ডের হাই হিসেবে বিবেচিত হয়। হাই ফর্ম করার পর প্রাইস নিচে নামা শুরু করে যেটা বাম শোল্ডার ফর্ম নিশ্চিত করে।

হেড বা মাথাঃ প্রথম শোল্ডারের লো থেকে প্রাইস আবার উপরের দিকে যাওয়া শুরু করে যেটা যেতে যেতে প্রথম শোল্ডারের হাইয়ের উপরে একটা হাই তৈরি করে। তারপর প্রাইস আবার পরা শুরু করে যেটা হেড ফর্মের সংকেত দিয়ে থাকে।

ডান শোল্ডারঃ তারপর প্রাইস আবার উপরের দিকে যাওয়া শুরু করে যেটা আরেকটা হাই তৈরি করে। এই হাইটা আগের (হেডের) হাইয়ের চেয়ে নিচে (লোয়ার হাই) ফর্ম করে যেটা ডান শোল্ডার ফর্ম করা নিশ্চিত করে।

নেকলাইনঃ বাম হেড এবং মাথা এর লো ২টা কে জোরা দিলে নেকলাইন তৈরি হয়। নেকলাইন সমান্তরাল অথবা বাকা হলে সমস্যা নেই। নিচের চার্টটি দেখুনঃ

বিয়ারিশ হেড এন্ড শোল্ডার

প্রাইস টার্গেটঃ নেকলাইন ভাঙ্গার পরে আমাদের প্রাইস টার্গেট হবে হেড থেকে নেকলাইন পর্যন্ত।প্রাইস টার্গেট শুধুমাত্র একটা গাইড হিসেবে কাজ করে। ট্রেড করার সময় অন্যান্য ফ্যাক্টর ও বিবেচনা করতে হবে।


ইনভারস হেড এন্ড শোল্ডার

ইনভারস হেড এন্ড শোল্ডার প্যাটার্ন হল একটা রিভার্সাল প্যাটার্ন যেটা ডাউনট্রেন্ডের শেষের দিকে দেখা যায়।
ইনভারস হেড এন্ড শোল্ডার চেনার উপায়ঃ

ট্রেন্ডঃ প্রথমে একটা ডাউনট্রেন্ড থাকতে হবে।

বাম শোল্ডারঃ প্রাইস লো তৈরি করে উপরের দিকে যাবে।

মাথাঃ তারপর প্রাইস আবার নিচের দিকে যাওয়া শুরু করবে আর প্রথম লো থেকে আর নিচে লো তৈরি করবে। তারপর আবার উপরের দিকে যাওয়া শুরু করবে।

ডান শোল্ডারঃ তারপর প্রাইস আবার নিচের দিকে যাওয়া শুরু করে যেটা আরেকটা লো তৈরি করে। এই লো আগের (হেডের) লোয়ের চেয়ে একটু উপরে (হাইয়ার লো) ফর্ম করে যেটা ডান শোল্ডার ফর্ম করা নিশ্চিত করে।

নেকলাইনঃ বাম হেড এবং মাথা এর হাই ২টা কে জোরা দিলে নেকলাইন তৈরি হয়। নেকলাইন সমান্তরাল অথবা বাকা হলে সমস্যা নেই। নিচের চার্টটি দেখুনঃ

ইনভারস হেড এন্ড শোল্ডার

প্রাইস টার্গেটঃ নেকলাইন ভাঙ্গার পরে আমাদের প্রাইস টার্গেট হবে হেড থেকে নেকলাইন পর্যন্ত।

Contact Us

নাম

ইমেল *

বার্তা *

সূচীপত্র

ওয়েবসাইটে উপলব্ধ সকল ম্যাটেরিয়াল শেখার উদ্দেশ্যে প্রস্তুত করা এবং বিনিয়োগের জন্য উপযোগী নয়।
আপনার সাথে জড়িত প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে কোন লাভ অথবা ক্ষতির ভার পিপকমিউনিটি বহন করবে না।
কপিরাইট © ২০১৭ পিপকমিউনিটি - বাংলা ফরেক্স স্কুল | Bangla Forex School। সর্বস্বত্ব সংরক্ষিত।
Scroll Up