Facebook Twitter LinkedIn google plusone

07 ফিবোনাচ্চি এক্সটেনশন

ফিবোনাচ্চি এক্সটেনশন (Fibonacci Extension)

ফিবো এক্সটেনশন আমরা ব্যাবহার করে থাকি একটা সম্ভাব্য পয়েন্ট বের করতে, যেখানে প্রাইস যেতে পারে। আমরা ফিবো রিট্রেসমেন্টের মত করেই ফিবো এক্সটেনশন ড্র করে থাকি। যদি প্রাইস ট্রেন্ড ডায়রেকশনে মুভ করে থাকে তাহলে আমরা আগ্রিম সাপোর্ট ও রেজিস্টেন্স জোন পেয়ে থাকি। চলুন দেখি


আমরা আপট্রেন্ড দেখতে পাচ্ছি। সুইং লো থেকে সুইং হাই পর্যন্ত ফিবো ড্র করলাম। আমরা দেখতে পাচ্ছি যে ৫০% আমদের জন্য ভাল একটা এন্ট্রি পয়েন্ট। এখন আমরা ফিবো এক্সটেনশন ড্র করি। ফিবো এক্সটেনশন ড্র করার জন্য সুইং লো থেকে সুইং হাই পর্যন্ত টানি।



আমরা এখন ফিবো এক্সটেনশন লেভেলগুলো দেখতে পাচ্ছি। ফিবো এক্সটেনশন লেভেল ৬১.৮% থেকে শুরু হয়। আমরা দেখতে পাচ্ছি যে প্রাইস ফিবো এক্সটেনশন লেভেলগুলো ভেঙে আবার রিট্রেস করছে। চার্ট দেখলে আমরা দেখতে পাচ্ছি যে আমরা ২৫০ এর বেশি পিপসের প্রফিটে থাকতাম। এখন আপনি এই পর্যায়ে ট্রেড ক্লোজ করে দিতে পারেন অথবা আরো লাভের আশায় ট্রেড ধরে রাখতে পারেন। আপনি এখানে যেই ডিসিসনই নেন, আপনার ট্রেড প্রফিটেবল অবস্থায় ক্লোজ হত।


যদি আপনি ট্রেড ধরে রাখতেন, তাহলে দেখি কি হত। নিম্নের চার্টে আমরা দেখতে পারছি যে ০% ফিবো রিটেসমেন্ট এবং ৬১.৮% ফিবো এক্সটেনশন একটা সাপোর্ট জোন তৈরী করেছে। এটা ব্রেক করতে পারে কিন্তু যদি এটা ব্রেক না করে তাহলে আমরা আরো অনেক পিপ প্রফিট করতে পারি।


এটা ব্রেক করতে পারে কিন্তু যদি এটা ব্রেক না করে তাহলে আমরা আরো অনেক পিপ প্রফিট করতে পারি। এটা আপনার চিন্তার বিষয় যে আপনি ট্রেড ধরে রাখার রিস্ক নিবেন নাকি ট্রেড ক্লোজ করে দিবেন। মনে রাখবেন ২ টার যেই ডিসিশনই নেন না কেন আপনি এখানে লাভবান।


আপনি যদি আরো প্রফিটের আশায় ট্রেড ধরে রাখতেন তাহলে দেখছেন যে প্রাইস ১৬১.৮% ফিবো এক্সটেনশন ও ব্রেক করে গেছে।

ফিবো এক্সটেনশনের কিছু সমস্যা আপনাদের জানা দরকার:

  • ফিবো এক্সটেনশন লেভেলগুলো যেভাবে সাপোর্ট ও রেজিস্টেন্স প্রদান করার কথা তা করেনা। যে কোন সময় একটা সাপোর্ট ও রেজিস্টেন্স কাজ না করতে পারে।
  • অন্য একটা সমস্যা হল ফিবো এক্সটেনশন ড্র করতে সুইং হাই ও সুইং লো নির্ধারন করা। আপনি যা করতে পারেন তা হল যেখানে ফিবো রিট্রেসমেন্ট ড্র করেছেন, সেখানেই ফিবো এক্সটেনশন ড্র করেন। অথবা পূর্বের ৩০ টা ক্যান্ডেলের মধ্য থেকে সুইং লো এবং সুইং হাই বেছে নিন।
  • এখানে কোন সঠিক নিয়ম নেই। সময়ের সাথে সাথে আপনি আরো ভাল ডিসিশন নিতে শিখবেন।

Contact Us

নাম

ইমেল *

বার্তা *

সূচীপত্র

ওয়েবসাইটে উপলব্ধ সকল ম্যাটেরিয়াল শেখার উদ্দেশ্যে প্রস্তুত করা এবং বিনিয়োগের জন্য উপযোগী নয়।
আপনার সাথে জড়িত প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে কোন লাভ অথবা ক্ষতির ভার পিপকমিউনিটি বহন করবে না।
কপিরাইট © ২০১৭ পিপকমিউনিটি - বাংলা ফরেক্স স্কুল | Bangla Forex School। সর্বস্বত্ব সংরক্ষিত।
Scroll Up