Facebook Twitter LinkedIn google plusone

01 ফরেক্স কি?

ফরেক্স কি?

যদি আপনি কখনো বিদেশ ভ্রমন করেন তাহলে এয়ারপোর্টে আপনি টাকার পরিবর্তে যে দেশে ভ্রমন করবেন সেই দেশের কারেন্সি এক্সচেঞ্জ করেন।

আপনি যদি কাউন্টারের স্ক্রিনে লক্ষ করেন তাহলে দেখবেন যে $১ এর জন্য ৳৭৫ এর সমমান টাকা দিতে হচ্ছে। আপনার মন তখন খারাপ হয়ে যাবে যে, এত টাকা নিয়া আসলাম এর এত অল্প এর বিনিময়ে তা এক্সচেঞ্জ করতে হল। পরে যখন দেকবেন যে ১টা পেপসির দাম কয়েক সেন্ট তখন আপনি আবার খুশী হয়ে গেলেন।

যখন আপনি এটা করছেন, তখন আপনি ফরেক্স মার্কেটে অংশগ্রহন করছেন। আপনি এক কারেন্সির বদলে আরেক কারেন্সি এক্সচেঞ্জ করেছিলেন।আপনি আমেরিকা ভ্রমণকালে টাকার বিনিময়ে ডলার এক্সচেঞ্জ করেছিলেন।

আপনি দেশে আসার সময় যখন ডলার কে আবার টাকায় পরিবর্তন করবেন তখন দেখবেন যে এক্সচেঞ্জ রেট পরিবর্তন হয়েছে। এই যে এক্সচেঞ্জ রেট পরিবর্তন হয়েছে, এটা দিয়ে আপনি ফরেক্স মার্কেটে লাভ করতে পারবেন আর টাকা বানাতে পারবেন।

ফরেন এক্সচেঞ্জ মার্কেট, যা সাধারনত “ফরেক্স” অথবা "FX" / “এফএক্স” নামে পরিচিত, সেটা হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ফাইনান্স্যিয়াল মার্কেট। যদি নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জ (NYSE) এর সাথে তুলনা করেন তাহলে দেকবেন যে NYSE তে দৈনিক $২২.৪ বিলিয়ন এর মত ট্রেড হয় আর ফরেক্স মার্কেটে আনুমানিক $৫ ট্রিলিয়ন দৈনিক ট্রেড হয়।

আপনি NYSE, CNBC, Bloomberg অথবা BBC তে বিভিন্ন সংবাদ শুনতে পান মার্কেট সম্পর্কে। তারা মুলত স্টক মার্কেট সম্পর্কে কথা বলে।তাই মার্কেটটাকে অনেক বড় ও কোলাহলপূর্ণ মনে হয়।

কিন্তু ফরেক্স মার্কেটের সাথে তুলনা করলে দেখবেন যে আসলে মার্কেটটা কি রকম বড়। নিম্নের গ্রাফটি আপনাকে ধারনা দিবে।

এভারেজ ট্রেডিং ভলিউম

ফরেক্স মার্কেট প্রায় ২০০ গুন বেশী বড় অন্যান্য স্টক মার্কেটের চেয়ে। কিন্তু এখানে আর একটা বাপার আছে। $৫ ট্রিলিয়ন বিশ্বব্যাপী ফরেক্স মার্কেটের সাইজ বুঝায়।

Retail traders মানে আমরা যারা ফরেক্স মার্কেটে ট্রেড করি, তা আনুমানিক $১.৪৯ ট্রিলিয়ন। তাহলে দেখেন যে ফরেক্স মার্কেট এমনেতেও স্টক মার্কেটের চেয়ে বড়।

এখন কি মার্কেট সম্পর্কে কৌতূহল জেগেছে? চলুন পরবর্তী অনুশীলনীতে যাই।

Contact Us

নাম

ইমেল *

বার্তা *

সূচীপত্র

ওয়েবসাইটে উপলব্ধ সকল ম্যাটেরিয়াল শেখার উদ্দেশ্যে প্রস্তুত করা এবং বিনিয়োগের জন্য উপযোগী নয়।
আপনার সাথে জড়িত প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে কোন লাভ অথবা ক্ষতির ভার পিপকমিউনিটি বহন করবে না।
কপিরাইট © ২০১৭ পিপকমিউনিটি - বাংলা ফরেক্স স্কুল | Bangla Forex School। সর্বস্বত্ব সংরক্ষিত।
Scroll Up