Facebook Twitter LinkedIn google plusone

03 যাচাইকৃত বনাম অযাচাইকৃত

যাচাইকৃত বনাম অযাচাইকৃত

যদি প্রোফিট করতে পারেন তাহলে ট্রেডিং প্ল্যান অনুসরন না করলে সমস্যা কি?

অন্দাজে ট্রেড করলে মাঝেমধ্যে লাভ হবেই যেটা আপনাকে ক্ষণিক সময়ের জন্য আনন্দ দিবে। কিন্তু উল্টাপাল্টা ট্রেড করলে সেটা লং টার্মে আপানর ডিসিপ্লিনের উপরে প্রভাব ফেলবে।

ট্রেডিং হল ম্যারাথনের মত, দৌড়ের প্রতিযোগিতা না।

যখন আপনি আপনার ট্রেডিং প্ল্যান অনুসরন করা বন্ধ করে দেন, আপনাকে ডিসিপ্লিন অনুসরন না করার জন্য পুরস্কৃত করা হয় আর আপনি চিন্তা করতে থাকেন যে ট্রেডিং প্ল্যান বাদ দেয়া বড় কোন কিছু না।

একটা অযাচাইকৃত পুরস্কার আপনার নিজস্ব ট্রেডিং প্ল্যান বাদ দেয়ার উদ্বেগ বাড়িয়ে দেয়। আপনি চিন্তা করবেন যে একবার লাভবান হয়েছি, আবারও হবো। চান্স নিয়ে দেখি। কিন্তু এই পজিটিভ রেজাল্ট খুব অল্প সময়ের জন্য থাকবে আর শেষপর্যন্ত ডিসিপ্লিনের অভাবে লং-টার্মে আপনি লসের সম্মুখীন হবেন।

যাচাইকৃত লাভ এবং অজাচাইকৃত লাভের মধ্যে পার্থক্য জানা প্রয়োজন।

যাচাইকৃত লাভ হবে যখন আপনি একটা বিস্টারিত ট্রেডিং প্ল্যান বানাবেন এবং সেটা অনুসরন করবেন। সেই ট্রেডিং প্ল্যান অনুসরন করাটা যাচাইকৃত হবে এবং আপনার মধ্যে ডিসিপ্লিন আনবে।

অযাচাইকৃত লাভ হবে যখন আপনি আপনার ট্রেডিং প্ল্যান অনুযায়ী ট্রেড করবেন না অথবা আপনার কোন ট্রেডিং প্ল্যানই নেই। আপনি লাভবান হতে পারেন, কিন্তু সেটা হতে পারে ভাগ্যবশত। এই মেথডটা কেমন - একটা পয়সা আকাশে ছুড়ুন। ঠিক করুন যে শাপলা আসলে বাই আর মাছ আসলে সেল দেবেন। এভাবে যদি লাভ করে থাকেন সেটা হবে অযাচাইকৃত যেখানে কোন ডিসিপ্লিন নেই।





ধারাবাহিক এবং লাভজনক ট্রেডিঙের জন্য ডিসিপ্লিন বজায় রাখা আবশ্যক। ট্রেডিং হল অ্যাভারেজের নীতিকে নিজের পক্ষে কাজ করানো। একটা পাকা স্ট্রাটেজির ভিত্তিতে আপনি ট্রেড করেন, বারবার করেন, যেটা কতগুলো ট্রেডের পরে আপনাকে নেট প্রফিট দেয়। এটা ক্রিকেটের মত, ছক্কার পরে ছক্কা মারতে থাকেন আর খেলা শেষে বেশী পয়েন্ট নিয়ে জিতে যান।

ক্রিকেটারদের মধ্যে সেই ভালো হয় যে প্রথমে বরাবর বল হিট করার প্রস্তুতি নেয়। প্রতিটা বলে তার রান নেয়ার সম্ভাবনা বেশী থাকে। তারা সেই দক্ষতা অর্জন করেছে বলে তারা বেশী রান করতে পারে।

ট্রেডের বেলায়ও একই কাহিনী। আপনার ধারাবাহিকতা বজায় রাখতে হবে, প্রতিটা ট্রেডে নির্দিষ্ট ট্রেডিং প্ল্যান অনুসরন করতে হবে। যদি আপনি এখন একটা মেথড, আবার পরবর্তী ট্রেডে অন্য মেথড ব্যাবহার করে থাকেন, তাহলে সেটা আপনার ট্রেডের জন্য ভালো হবে না।

এটা আবারও বলছি...

আপনাকে অ্যাভারেজের নীতিকে নিজের পক্ষে কাজ করাতে হবে, যাতে আপনি কতগুলো  ট্রেডের পরে, নেট প্রফিটে থাকতে পারেন।

যদি আপনি মাঝেমধ্যে নিজের প্ল্যান অনুসরন করেন আর অন্যান্য সময় না করে থাকেন, তাহলে এটা আশা করতে পারেন যে ওভারঅল আপনি লসের সম্মুখীন হবেন।

ডিসিপ্লিন মানলে লাভের মুখ দেখা যাবে। অযাচাইকৃত লাভে মুগ্ধ হয়ে নিজের ডিসিপ্লিনকে নষ্ট করবেন না। নিজের ট্রেডিং প্ল্যান অনুসরন করবেন, আর নিজের মনে এটা সিমেন্ট দিয়ে গেথে রাখেন “যদি আমি ট্রেডিং প্ল্যান অনুসরন করি, আমি লং-রানে লাভবান হবো।”

Contact Us

নাম

ইমেল *

বার্তা *

সূচীপত্র

ওয়েবসাইটে উপলব্ধ সকল ম্যাটেরিয়াল শেখার উদ্দেশ্যে প্রস্তুত করা এবং বিনিয়োগের জন্য উপযোগী নয়।
আপনার সাথে জড়িত প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে কোন লাভ অথবা ক্ষতির ভার পিপকমিউনিটি বহন করবে না।
কপিরাইট © ২০১৭ পিপকমিউনিটি - বাংলা ফরেক্স স্কুল | Bangla Forex School। সর্বস্বত্ব সংরক্ষিত।
Scroll Up