Facebook Twitter LinkedIn google plusone

03 এমটি ৪ ব্যাসিকসঃ এক্সপার্ট এডভাইজর (EA) কিভাবে ইন্সটল করবেন

এমটি ৪ ব্যাসিকসঃ এক্সপার্ট এডভাইজর (Expert Advisor অথবা EA) কিভাবে ইন্সটল করবেন

যেহেতু ইনডিকেটর নিয়ে একটু ঘাটাঘাটি করেছেন, এখন জানা প্রয়োজন এক্সপার্ট এডভাইজর কিভাবে ব্যাবহার করতে হয়।

এক্সপার্ট এজভাইজরকে ফরেক্স ওয়ার্ল্ডে EA বলা হয়ে থাকে। সাধারনত এর কাজ হল আপনার প্ল্যাটফর্মে একটা প্রোগ্রাম ইন্সটল করা যা ট্রেডারের নির্দিষ্ট কিছু নির্দেশ পালন করবে। এটাকে আপনি “অটোমেটিক ট্রেডিং” বলতে পারেন, যেহেতু আপনার মাউস অথবা কীবোর্ড কোনটাই ব্যাবহার করার প্রয়োজন পড়বে না।

Expert Advisor অথবা EA ব্যাবহারের সুবিধা হল যে আপনার একটা মেকানিক্যাল সিস্টেম আছে, আর সেই সিস্টেমের উপরে ভিত্তি করে আপনি EA তৈরি করতে পারবেন যাতে আপনি যেভাবে চান সেভাবে ট্রেড সিগন্যাল পেয়ে ট্রেড এক্সিকিউট করবে। এটা উপকারী প্রমানিত হয় যখন আপনি কয়েকটা পেয়ারে ট্রেড করেন অথবা চার্টের সামনে বসে থাকার সময় থাকেনা আপনার।

EA ইন্সটল করার আগে একটা বিষয়ে আপনাদের সতর্ক করা প্রয়োজন যে মার্কেটে অনেক EA দেখা যায় যেগুলো যেভাবে অ্যাডভারটাইজ করা হয় সেভাবে ফলাফল দেয় না। তারা বলবে যে তাদের EA আপনাকে হাজার হাজার পিপ অর্জন করে দেবে আর আপনি বসে বসে পিপ গুনবেন। আবার তারা ট্রেড স্টেটমেন্টও সাথে দিয়ে দেবে। বলছি না যে এটা অসম্ভব, কিন্তু যতক্ষণ পর্যন্ত না সেটা কোন ৩য় পক্ষের অ্যাকাউন্টিং ফার্ম থেকে যাচাই হয়ে আসে তার উপরে বিশ্বাস করা উচিৎ হবে না।

প্রমোশনের সময় অনেক কিছু বানিয়ে দেখানোর ঝুকি থাকে। তাই সাবধান থাকবেন। তাদের আকাশ ছোঁয়া পারফর্মেন্স দেখে অন্ধ হয়ে যাবেন না!

যেটা ভালো হবে সেটা হল নিজের ইএ নিজে তৈরি করা। এটা করা সহজ হবে না কিন্তু যদি সবকিছুই সহজ হত তাহলে সবাই সেটাই করত।

এটা বলবো যে এক্সপার্ট এডভাইজর তৈরিতে কি কি থাকা প্রয়োজন সবকিছু সম্পর্কে ধারনা নিয়ে নিন। যদি EA মুভিং এভারেজ এর উপরে ভিত্তি করে হয় তাহলে এটুকু নিশ্চিত হয়ে নেবেন যে সেটা কোনভাবে কাজ করছে। যেমনঃ কোন ধরনের মুভিং এভারেজ ব্যাবহার করা হয়েছে, কয়টা প্রাইস বার কভার করছে। সেটা কি স্টোকাস্টিক ব্যাবহার করছে কিনা। সিগন্যাল জেনারেট করতে কোন কোন সেটিং ব্যাবহার করা হয়েছে। একটা কথা মনে রাখবেন যে আপনি আপনার কষ্টার্জিত অর্থ একটা কম্পিউটার প্রোগ্রামের ভরসায় ছেড়ে দিচ্ছেন।



EA ইন্সটল ও ব্যাবহারঃ

১ম ধাপঃ

১) যেই EA ব্যাবহার করতে চাচ্ছেন সেটা কপি করুন।

২) মেটাট্রেডারে “File” মেন্যুতে ক্লিক করে “Open Data Folder” এ ক্লিক করুণ

মেটাট্রেডার ইএ ইন্সটল

৩) তারপর MQL4 > Experts ফোল্ডারে যান।

৪) যে ফাইলগুলো কপি করেছিলেন Experts সেগুলো ফোল্ডারে পেস্ট করুন।

মেটাট্রেডার ৪ এক্সপার্ট এডভাইজর লোকেশন

২য় ধাপঃ

১) এমটি ৪ প্ল্যাটফর্ম চালু করুন।

২) বামদিকে Navigator উইন্ডোতে Expert Advisors সেকশনে দেখুন। Plus চিনহটিতে ক্লিক করুন আর দেখবেন যে সবগুলো সেখানে লিস্ট করা আছে।

মেটাট্রেডার ৪ ইএ ট্যাব

৩য় ধাপঃ

১) যেকোনো EA তে ডাবল ক্লিক করলে একটা পপ-আপ উইন্ডো আসবে।

২) সব সেটিংস এবং এলারট ঠিক আছে কিনা তা নিশ্চিত করে OK বাটনে ক্লিক করুন।

এক্সপার্ট অ্যাডভাইজর অপশন

৩) EA কে কাজ করাতে আপনার Expert Advisors বাটনে ক্লিক করতে হবে পারে। যদি সবকিছু ঠিক থাকে তাহলে আপনার চার্টের উপরের ডানদিকে একটা হাসি দেয়া ইমোটিকন দেখতে পাবেন।

আবারো মনে করিয়ে দিচ্ছি যে, অন্ধভাবে EA ব্যাবহার করবেন না। ডেমো অ্যাকাউন্টে সেটা টেস্ট করে নিন এবং নিজের অর্থ একটা কম্পিউটার প্রোগ্রামের হাতে তুলে দেয়ার আগে নিশ্চিত করে নিন যে সেটা আপনাকে লাভ দেয় কিনা!

Contact Us

নাম

ইমেল *

বার্তা *

সূচীপত্র

ওয়েবসাইটে উপলব্ধ সকল ম্যাটেরিয়াল শেখার উদ্দেশ্যে প্রস্তুত করা এবং বিনিয়োগের জন্য উপযোগী নয়।
আপনার সাথে জড়িত প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে কোন লাভ অথবা ক্ষতির ভার পিপকমিউনিটি বহন করবে না।
কপিরাইট © ২০১৭ পিপকমিউনিটি - বাংলা ফরেক্স স্কুল | Bangla Forex School। সর্বস্বত্ব সংরক্ষিত।
Scroll Up