Facebook Twitter LinkedIn google plusone

05 সংক্ষেপে – নিজের মেকানিক্যাল ট্রেডিং সিস্টেম বানানো

সংক্ষেপে – নিজের মেকানিক্যাল ট্রেডিং সিস্টেম বানানো


ইন্টারনেটে অনেক সিস্টেম দেখা যাবে যাদের মধ্যে অনেকগুলো ভালো কাজ করে, কিন্তু ট্রেডারদের মধ্যে সেটা কাজ করানোর মত ডিসিপ্লিন থাকে না, তাই তারা লস খেয়ে বসে থাকে।

ট্রেডিং সিস্টেমের ২টা লক্ষ অর্জন করার ক্ষমতা থাকতে হবেঃ
১) যত তাড়াতাড়ি সম্ভব ট্রেন্ড চিনহিত করতে পারবে।
২) “whipsaws” থেকে বাঁচার ক্ষমতা থাকতে হবে (ট্রেন্ড কনফার্ম করা)

যদি সিস্টেমটা প্রফিটেবল হয়ে থাকে তাহলে সেটা কমপক্ষে ২মাস ডেমো অ্যাকাউন্টে ট্রেড করতে হবে। আর তারপরও যদি সেটা লাভ দেয়, তখন রিয়েল ট্রেড করার চিন্তা করা যেতে পারে। যাই হোক না কেন সবসময় নিজের রুল অনুসরন করতে হবে।

ট্রেডিং সিস্টেম ডেভেলপের জন্য ৬ ধাপ রয়েছেঃ
১ম ধাপঃ টাইমফ্রেম
২য় ধাপঃ ইনডিকেটর যা নতুন ট্রেন্ড চিনহিত করতে সহায়তা করবে।
৩য় ধাপঃ ইনডিকেটর যা ট্রেন্ড নিশ্চিত করতে সহায়তা করবে।
৪র্থ ধাপঃ রিস্ক নির্ধারণ করুন
৫ম ধাপঃ এন্ট্রি এবং এক্সিট নির্ধারণ করুন
৬ষ্ঠ ধাপঃ সিস্টেমের নিয়ম লিখে রাখুন আর সেটা কঠোরভাবে অনুসরন করুন!







ট্রেডিং সিস্টেম টেস্ট করার জন্য ৩টি স্টেজ রয়েছেঃ

১) চার্ট পিছনে নিয়ে আস্তেআস্তে ক্যান্ডেল সামনে নেয়া। নিজের রুল অনুযায়ী ট্রেড করা এবং ট্রেডসমুহ রেকর্ড করা এটা দেখার জন্য যে সিস্টেমটা লাভ দেয় কিনা। এটাকে ব্যাকটেস্টিং বলা হয়ে থাকে।
২) যদি সেটা লাভবান হয়, তাহলে আপনি সেই সিস্টেম ডেমো অ্যাকাউন্টে কমপক্ষে ২ মাস ট্রেড করবেন। এটা আপনার সিস্টেম লাইভ মার্কেটে কিভাবে কাজ করে সে সম্পর্কে ধারনা দেবে। ব্যাকটেস্টিঙ্গের চেয়ে লাইভ ট্রেডিং অনেক ভিন্ন হয়ে থাকে।
৩) কমপক্ষে ২ মাস ডেমো ট্রেডের পরে যদি লাভবান থাকেন, রিয়েল অ্যাকাউন্টে ট্রেডের জন্য প্রস্তুতি নিতে পারেন। কিন্তু মনে রাখবেন যে সবসময় নিজের রুল মেনে চলতে হবে।

আরও কিছু কথা বলা প্রয়োজনঃ 

সাইটে অনেক কিছু দেখানো হয়েছে যেখানে আপনাদের বোঝার সুবিধার্থে অনেক কাল্পনিক জিনিসপত্র ব্যাবহার করা হয়েছে। সেগুলো রিয়েল লাইফে ভিন্নভাবে কাজ করতে পারে। আসলে কাল্পনিক জিনিসপত্রের যা হয়, রিয়েল লাইফে সেগুলো একেবারেই ভিন্ন থাকে। তাই এই ব্যাপারে আপনাদের সতর্ক করা হল।

এছাড়াও এই সাইটের উদ্দেশ্য হল আপনাদের ফরেক্স সম্পর্কে জ্ঞান প্রদান করা। কারো ক্ষতিসাধন আমাদের উদ্দেশ্য নয়। পৃথিবীর বিভিন্ন কোনায় অনেকে আছেন যারা জিনিসপত্র বাংলায় ভালো বুঝতে পারেন। সেই সকল মানুষের জন্য এই সাইট অনেক উপকারী প্রমানিত হবে।

ফরেক্স মার্কেটে বিনিয়োগ একমাত্র উদ্দেশ্য নয়। বিনিয়োগ ছাড়াও এখানে অনেক কিছু জড়িত আছে যা দিয়ে মানুষ তাদের জিবিকা অর্জন করতে সক্ষম হতে পারে। পিপকমিউনিটি সকলকে শুধুমাত্র সঠিক পথ দেখাচ্ছে। কেউকে ফরেক্স মার্কেটে অর্থ বিনিয়োগের জন্য উদ্বুদ্ধ করার কোন ধরনের প্রচেস্টায় লিপ্ত নয় পিপকমিউনিটি।

অনেক দেশে আবার ফরেক্স ট্রেডের জন্য আইনগত নিষেধাজ্ঞা আছে। তাই ট্রেড করার আগে সেব্যাপারে ভালোভাবে জেনে নিন যে আপনি আইনগতভাবে ফরেক্স ট্রেডের উপযোগী কিনা।

সবশেষে “আপনাদের দোয়ায় আমাকে মনে রাখবেন”।

Contact Us

নাম

ইমেল *

বার্তা *

সূচীপত্র

ওয়েবসাইটে উপলব্ধ সকল ম্যাটেরিয়াল শেখার উদ্দেশ্যে প্রস্তুত করা এবং বিনিয়োগের জন্য উপযোগী নয়।
আপনার সাথে জড়িত প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে কোন লাভ অথবা ক্ষতির ভার পিপকমিউনিটি বহন করবে না।
কপিরাইট © ২০১৭ পিপকমিউনিটি - বাংলা ফরেক্স স্কুল | Bangla Forex School। সর্বস্বত্ব সংরক্ষিত।
Scroll Up