Facebook Twitter LinkedIn google plusone

04 ক্যারি ট্রেড করবো নাকি করবো না

ক্যারি ট্রেড করবো নাকি করবো না

ক্যারি ট্রেড কখন কাজ করে?



ক্যারি ট্রেড ভালো কাজ করে যখন ইনভেস্টররা মার্কেটকে ঝুঁকিপূর্ণ ভাবে এবং একই সময়ে হাই-ইয়েল্ডিং কারেন্সি বাই করতে এবং লো-ইয়েল্ডিং কারেন্সি সেল করার পক্ষপাতী থাকে।

ক্যারি ট্রেডের আশা করা যায় যখন কোন কারেন্সি পেয়ারের অবস্থা ভালো না হলেও, যে কারেন্সি পেয়ারে ট্রেড করার চিন্তা করছেন সেটা ভালো হবে এই বিষয়ে আশাবাদী হওয়ার প্রয়োজন।

ধরুন, একটা দেশের অর্থনীতি খুব ভালো করছে। তাহলে সেখানে একটা সম্ভাবনা থাকে যে, ইনফ্লেশন কমাতে সেন্ট্রাল ব্যাংক ইন্টেরেস্ট রেট বাড়াবে। এটা ক্যারি ট্রেডের জন্য ভালো যেহেতু ইন্টেরেস্ট রেট যত বেশি, ২ দেশের মধ্যে ইন্টেরেস্ট রেটের পার্থক্য তত বেশি হওয়ার সম্ভাবনা থাকে।





অন্যদিকে একটা দেশের অর্থনৈতিক অবস্থা যদি ভালো না দেখায়, তাহলে মানুষের মনে ভয়ে থাকবে যে অর্থনীতি চাঙা করতে সেন্ট্রাল ব্যাংক ইন্টেরেস্ট রেট কমাতে পারে।

সোজা কথায়, ক্যারি ট্রেডের জন্য সেরা সময় হল যখন ইনভেস্টরদের রিস্ক অ্যাভারশন (Risk Aversion) কম থাকে।
ক্যারি ট্রেড কাজ করবে না যখন রিস্ক অ্যাভারশন (Risk Aversion)হাই থাকে। যেমনঃ হাই-ইয়েল্ডিং কারেন্সি সেল এবং লো-ইয়েল্ডিং কারেন্সি বাই করা। যখন রিস্ক অ্যাভারশন (Risk Aversion)হাই থাকে তখন ইনভেস্টররা উদ্যোগ নিতে আগ্রহী হবে না।

ধরুন, একটা দেশের অর্থনৈতিক অবস্থা খারাপ। দেশটি রিসেশনের মধ্যে দিয়ে যাচ্ছে। আপনার মতে আপনার প্রতিবেশী তখন কি করবে?

প্রতিবেশী হয়ত কম সুদ দেয়া অন্য কোন ইনভেস্টমেন্ট খুজবে যেটা কম হলেও নিশ্চিত লাভ দেয়। যেহেতু তাদের ইনভেস্টমেন্ট প্লান রিস্ক কমিয়ে আনছে, কোন কারনে যদি সবকিছু প্লানমত না যায়, তাহলে তাদের একটা বাচার সুযোগ থাকবে। ফরেক্সের ভাষায়, আপনার প্রতিবেশীর রিস্ক অ্যাভারশন (Risk Aversion)হাই বলে গণ্য করা হবে।

ইনভেস্টরদের সাইকোলজি আপনার প্রতিবেশীর চেয়ে খুব বেশী ভিন্নমত প্রকাশ করে না। যখন অর্থনৈতিক অবস্থা অনিশ্চিত থাকে, ইনভেস্টররা তাদের ইনভেস্টমেন্ট “সেফ হ্যাভেন” কারেন্সিতে লাগায়। যেমন ইউএ ডলার এবং জাপানী ইয়েন।


Contact Us

নাম

ইমেল *

বার্তা *

সূচীপত্র

ওয়েবসাইটে উপলব্ধ সকল ম্যাটেরিয়াল শেখার উদ্দেশ্যে প্রস্তুত করা এবং বিনিয়োগের জন্য উপযোগী নয়।
আপনার সাথে জড়িত প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে কোন লাভ অথবা ক্ষতির ভার পিপকমিউনিটি বহন করবে না।
কপিরাইট © ২০১৭ পিপকমিউনিটি - বাংলা ফরেক্স স্কুল | Bangla Forex School। সর্বস্বত্ব সংরক্ষিত।
Scroll Up