Facebook Twitter LinkedIn google plusone

03 ক্যারি ট্রেডের উপায় এবং রিস্ক

ক্যারি ট্রেডের উপায় এবং রিস্ক

ক্যারি ট্রেডের উপায়

ক্যারি ট্রেডের জন্য পছন্দসই কারেন্সি পেয়ার খুজে বের করা সহজ। ২টা জিনিসের দিকে লক্ষ্য করবেনঃ
১) ২ দেশের ইন্টেরেস্ট রেটের পার্থক্য বেশী থাকবে।

২) একটা কারেন্সি পেয়ার স্থিতিশীল কারেন্সি পেয়ার অথবা হাই-ইয়েল্ডিং কারেন্সি যেটা আপট্রেন্ডে আছে। এটা আপনাকে ট্রেডে দীর্ঘসময় ধরে থাকার সুযোগ দেয় এবং ইন্টেরেস্ট রেটের পার্থক্য থেকে লাভ নিতে সহায়তা করে।
খুবই সোজা তাই না? একটা উদাহরন দিয়ে দেখিঃ



উপরে এইউডি/জেপিওয়াই পেয়ারের সাপ্তাহিক চার্ট দেখছি। এখন পর্যন্ত (জুন ২০১৩, ইন্টেরেস্ট রেট ০.১০%) ব্যাংক অব জাপান “০ ইন্টেরেস্ট রেট পলিসি” মেইন্টেইন করছে।

অন্যদিকে সেসময় রিজার্ভ ব্যাংক অব অস্ট্রেলিয়া মেজর কারেন্সিগুলোর মধ্যে সবচেয়ে বেশী ইন্টেরেস্ট রেট অফার করছিলো। অনেক ট্রেডাররা এই পেয়ারের আপট্রেন্ড এবং ইন্টেরেস্ট রেটের পার্থক্যের সুবিধা নিয়েছে।

২০০৯ থেকে ২০১০ সালের প্রথমদিকে এই পেয়ারটি ৫৫.৫০ থেকে ৮৮.০০ পর্যন্ত মুভ করেছে যা ৩,২৫০ পিপ। ২০১৩ পর্যন্ত চার্ট দেখলে দেখবেন যে এই পেয়ারটি প্রায় ৫,০০০ (মুখ বন্ধ করেন) পিপ মুভ করেছে। আর অস্ট্রেলিয়ান ডলারের ইন্টেরেস্ট রেট ৩%-৪.৭৫% এর মধ্যে ছিল।

যদি এখন এই লাভকে ইন্টেরেস্ট রেটের সাথে যোগ করে দেখেন তাহলে এটা অনেক ইনভেস্টরের জন্য একটা ভালো লং টার্ম ইনভেস্টমেন্ট ছিল।





ক্যারি ট্রেডের রিস্ক

আমাদের কি সেই স্মার্ট ট্রেডার জলিলের কথা মনে আছে যে শ্বশুরের কাছ থেকে $১০,০০০ বিয়ের উপহার পেয়ে হানিমুনে না গিয়ে ইনভেস্টের সিদ্ধান্ত নিয়েছিল?

সে যেহেতু স্মার্ট তাই এখানে তার মাথায় প্রথমে যে প্রশ্ন আসবে তা হল ‘এখান আমার রিস্ক কি?”
কোন ট্রেডে এন্ট্রি নেয়ার আগে রিস্ক মেপে নেয়া আর সেটা রিস্ক ম্যানেজমেন্ট রুল অনুযায়ী সহনীয় কিনা তা বুঝে নেয়া সবার জন্য বুদ্ধিমানের কাজ।

জলিলের উদাহরনে জলিল নতুন ট্রেডার ছিল। সর্বোচ্চ সে ৳৯,০০০ ডলারের রিস্ক নিতে পারবে। লস তার বেশী চলে গেলে তার ট্রেড অটোমেটিক ক্লোজ হয়ে যাবে। আর সে ৳৯,০০০ হারিয়ে বউয়ের ঝারুর বাড়ি খাবে।

কি মজা লাগলো না?

মনে রাখবেন, নতুন ট্রেডাররা এরকম ভুল করে থাকে। তারা ধরা না খেয়ে স্টপ লসের মূল্য বোঝে না।
রেগুলার ট্রেডের মত, ক্যারি ট্রেডের সময়ও রিস্ক কন্ট্রোল উচিত।

যাই হোক, জলিলের ক্ষেত্রে সে ঠিক করতে পারে যে সে $১,০০০ রিস্ক নেবে। তাই সে তার লট সাইজ এবং স্টপ লস সে অনুযায়ী সেট করে দেবে যেখানে $১,০০০ লস হলে তার ট্রেড ক্লোজ হয়ে যাবে। এখানে যদি তার স্টপ লস হিট করে তাহলে যতদিন তার ট্রেড ওপেন রয়েছে সে তার উপরে সুদ পেতে থাকবে যেটা লস কমিয়ে আনবে।

আরেকবার মনে করিয়ে দিচ্ছি যে, সুদ মুসলমানদের জন্য হারাম।

Contact Us

নাম

ইমেল *

বার্তা *

সূচীপত্র

ওয়েবসাইটে উপলব্ধ সকল ম্যাটেরিয়াল শেখার উদ্দেশ্যে প্রস্তুত করা এবং বিনিয়োগের জন্য উপযোগী নয়।
আপনার সাথে জড়িত প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে কোন লাভ অথবা ক্ষতির ভার পিপকমিউনিটি বহন করবে না।
কপিরাইট © ২০১৭ পিপকমিউনিটি - বাংলা ফরেক্স স্কুল | Bangla Forex School। সর্বস্বত্ব সংরক্ষিত।
Scroll Up