Facebook Twitter LinkedIn google plusone

02 ফরেক্স মার্কেটে ক্যারি ট্রেড কিভাবে কাজ করে?

ফরেক্স মার্কেটে ক্যারি ট্রেড কিভাবে কাজ করে?

ফরেক্স মার্কেটে, কারেন্সি জোড়ায় জোড়ায় ট্রেড করা হয়। যেমনঃ ইউএসডি/সিএইচএফ যদি বাই করা হয়, তাহলে এখানে ইউএসডি বাই করা হচ্ছে আর সিএইচএফ সেল করা হচ্ছে। যে কারেন্সি সেল করা হয় তার উপর সুদ দিতে হয়, আর যে কারেন্সি বাই করা হয় তার উপর সুদ পাওয়া যায়।

ক্যারি ট্রেডে এমন কি বিশেষত্ব আছে যে বছরের বদলে প্রতিদিন এর উপর সুদ ধরা হয়? টেকনিক্যালি, স্পট মার্কেটে যত ওপেন পজিশন থাকে দিনের শেষে সবগুলো ক্লোজ করে দেয়া হয়। পার্থক্য শুধু এটা যে ট্রেডাররা এগুলো হতে দেখে না।

ব্রোকাররা ট্রেড ক্লোজ করে আবার ওপেন করে। আর সাথেসাথে ২টা কারেন্সির মধ্যে ওভারনাইট ইন্টেরেস্ট রেটের নেট আমাউন্ট ডেবিট/ক্রেডিট করে দেয়। এটা পরের দিনে ট্রেড ওপেন রাখার খরচ। এটাকে “রোল ওভার” ও বলা হয়ে থাকে।

ব্রোকাররা প্রচুর পরিমানে লেভারেজ দিয়ে থাকে, আর এর জন্য স্পট ফরেক্স মার্কেটে ক্যারি ট্রেড অনেক জনপ্রিয় হয়ে দাড়িয়েছে। আমরা জানি যে বেশীরভাগ ফরেক্স ট্রেড মার্জিনের উপর নির্ভরশীল। মানে আপনি নিজের পজিশনের খানিকটা অংশ ট্রেড ওপেন করতে ব্যাবহার ক্রেন আর বাকিটা ব্রোকার আপনাকে ধার দেয়। অনেক ব্রোকার আবার ১% এর চেয়েও কম লেভারেজে ট্রেড করার সুযোগ দেয়।

একটা উদাহরন দিয়ে দেখি যে ক্যারি ট্রেড কিভাবে কাজ করেঃ

ধরুন মদন একজন স্মার্ট এবং নতুন ফরেক্স ট্রেডার আর সে সদ্য বিয়ে করেছে। মদনের শ্বশুর বিয়ের উপহার হিসেবে তাকে $১০,০০০ দিল।

মদন সেই ডলার দিয়ে হানিমুনে না গিয়ে, দুর্দিনের জন্য জমানোর চিন্তা করলো। মদন তার অর্থ নিয়ে ব্যাংকে গেলো। ৬ ঘণ্টা বসে থাকার পরে ব্যাংক ম্যানেজার তাকে বলল যে প্রতি বছর সে এই জমার উপরে ১% করে সুদ পাবে।
মদন হিসাব করে দেখল যে বছরে সে $১০,০০০ এর উপরে মাত্র $১০০ পাবে। তার কাছে এটা পছন্দ হল না।
যেহেতু মদন স্মার্ট আর সে পিপকমিউনিটি প্রতিদিন ভিজিট করে থাকে, তাই তার কাছে আরও ভালো ইনভেস্টমেন্টের উপায় আছে।

একথা চিন্তা করে মদন ব্যাংক ম্যানেজারকে বলল যে “আমি ৬ ঘণ্টা অপেক্ষা করে আপনার ২ মিনিট নষ্ট করার জন্য দুঃখিত। আমি অন্য কোথাও ইনভেস্টের উপায় খুজে দেখি।”

অন্যদিকে মদন অনেকদিন ধরে বিভিন্ন ট্রেডিং সিস্টেমে ডেমো ট্রেড করে আসছে। তাই তার হালকা ধারনা আছে যে কোনটা কিভাবে কাজ করতে পারে। মদন তার $১০,০০০ একটা রিয়েল অ্যাকাউন্টে ডিপোজিট করলো, আর তার মাথায় যে চিন্তা ছিল তার উপরে ট্রেড দিলো।

মদন একটা কারেন্সি পেয়ার খুজে বের করলো যেটা তাকে বছরে ৪% সুদ দেবে। তার ব্রোকারের মার্জিন রিকয়ারমেন্ট হল ১%। সে ১০০,০০০ ইউনিটের একটা ট্রেড ওপেন করলো। মানে মদনের ট্রেড ওপেন করতে মার্জিন লেগেছে $১,০০০ (লেভারেজ ১:১০০)।

এখন যদি মদন ১ বছর ঐ ট্রেড ফেলে রাখে তাহলে কি হয়ে পারে?





৩ টা সম্ভাবনা আছে। সেগুলো দেখিঃ

১) ট্রেড লসে থাকলে – মদন যে কারেন্সি পেয়ার বাই করেছিল সেটা চরমভাবে ফল করেছে। যদি প্রাইস মার্জিন লেভেলের নিচে নেমে যায় তাহলে মদন মার্জিনের $১,০০০ বাদে তার সব ডলার হারাবে।

২) প্রাইস যে জায়গায় ছিল বছর শেষে আবার সেখানে আছে – এখানে মদন ট্রেড দিয়ে কোন লাভ পায়নি, আবার কোন লসও খায়নি। কিন্তু $১০০,০০০ এর উপর ৪% সুদ পেয়েছে। মানে তার $১০,০০০ মূলধন দিয়ে সে $৪,০০০ সুদ পেয়েছে। মানে ৪০% লাভ।

৩) ট্রেড লাভে থাকলে – যদি প্রাইস চরমভাবে উপরে যায় তাহলে, মদন শুধুমাত্র $৪,০০০ লাভই পাচ্ছে না, তার সাথে সে পাচ্ছে ভুরিভুরি পিপের প্রফিট। এইখেত্রে সে একটা দীর্ঘ হানিমুনের প্লান করতে পারে।
যেহেতু ব্রোকার ইন্টেরেস্ট রেটের পার্থক্যে ৪% আর ১:১০০ লেভারেজ দিচ্ছে, তাই এখানে বছরে ৪০% আয় করার সুযোগ থাকে।

সেপ্টেম্বর ২০১০ সালের ইন্টেরেস্ট রেটের উপরে ভিত্তি করে একটা উপস্থাপনাঃ



যদি এইউডি/জেপিওয়াই বাই করা হত আর এক বছর ধরে রাখা হত তাহলে ক্যারি ট্রেড ৪.৪০% বাৎসরিক লাভ দিতো।
আবার এইউডি/জেপিওয়াই সেল করা হলে, ঠিক তার উল্টাটা হতঃ



এটা আপনাকে একটা ধারনা দিচ্ছে যে ক্যারি ট্রেড কিভাবে কাজ করে।

পরবর্তীতে ক্যারি ট্রেডের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করা হবে যেটা হল  ক্যারি ট্রেডে রিস্ক।

Contact Us

নাম

ইমেল *

বার্তা *

সূচীপত্র

ওয়েবসাইটে উপলব্ধ সকল ম্যাটেরিয়াল শেখার উদ্দেশ্যে প্রস্তুত করা এবং বিনিয়োগের জন্য উপযোগী নয়।
আপনার সাথে জড়িত প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে কোন লাভ অথবা ক্ষতির ভার পিপকমিউনিটি বহন করবে না।
কপিরাইট © ২০১৭ পিপকমিউনিটি - বাংলা ফরেক্স স্কুল | Bangla Forex School। সর্বস্বত্ব সংরক্ষিত।
Scroll Up