Facebook Twitter LinkedIn google plusone

04 টাইমফ্রেমের সংমিশ্রণ

টাইমফ্রেমের সংমিশ্রণ

এখানে আমরা মাল্টি-টাইমফ্রেম দিয়ে কিভাবে লাভজনক ট্রেড বের করা যায় তা দেখবো। প্রথমে আমরা দেখবো যে ওভারঅল মার্কেটে কি হচ্ছে। মনিটরের সাথে চেহারা না লাগিয়ে দুইপা পেছনে গিয়ে চার্টের দিকে তাকান।

লং টাইমফ্রেমে প্রাইস ডেভেলপ করার জন্য বেশি সময় পেয়েছে আর এজন্য প্রাইসের দিক পরিবর্তনের জন্য বড় মার্কেট মুভের প্রয়োজন হবে। এছাড়াও বড় টাইমফ্রেমের সাপোর্ট/রেজিস্টান্স লেভেল বেশি গুরুত্বপূর্ণ।

তাই আপনার পছন্দসই টাইমফ্রেম দিয়ে চার্ট দেখা শুরু করতে পারেন। এরপর হায়ার টাইমফ্রেমে দেখতে পারেন যে কি হচ্ছে। সেখানে আপনি স্ট্রাটেজিক ডিসিশন নিতে পারেন যে সেল নাকি বাই করবেন। তারপরে আবার আপনার পছন্দের টাইমফ্রেমে ফেরত এসে আপনি এন্ট্রি/এক্সিটের ডিসিশন নিতে পারেন।

জেনে রাখবেন যে এটা মাল্টি-টাইমফ্রেমের একটা অন্যতম ব্যাবহার যেখানে আপনি প্রাইসকে জুম ইন করে ভালো ট্রেডিং ডিসিশন নিতে পারেন। এসব আপনার মাথার উপর দিয়ে উড়ে যেতে পারে, সেজন্য একটা উদাহরন দিয়ে দেখানো হল।





ধরে নেয়া হল যে আপনি আপনার সেরা পছন্দের সাইট পিপকমিউনিটি নিয়ে এতই ব্যাস্ত যে বাইরে আড্ডা মারতে ভুলে গেছেন। আপনার বান্ধবীরা আপনাকে ফোন দিয়ে অনেক বকাঝকা করলো। বকা খাওয়ার সময় আপনি বললেন যে, আমি ট্রেডার আর আমার বকাতে ১ পিপেরও লাভ নেই। এই বলে ফোন কেটে দিয়ে চার্ট ওপেন করলেন।

প্রথমে আপনি ইউরো/ইউএসডি ৪ ঘণ্টার চার্টের দিকে এক নজর দিয়ে দেখলেন যে মার্কেট কোন ট্রেন্ডে আছে।



চার্টে দেখলেন যে আপট্রেন্ড দেখা যাচ্ছে। এটা আপনাকে সংকেত দিচ্ছে যে, আপনি শুধু বাই করার সুযোগ খুজবেন। যাই হোক ট্রেন্ড যে আপনার সত্যিকারের ফ্রেন্ড। বকার উপর আপনি আলুচাপা খেতে পছন্দ করবেন না নিশ্চয়ই।

প্রাইস জুম করে আপনি ১ ঘণ্টার চার্টে ভালো এন্ট্রি পয়েন্ট খোজার জন্য গেলেন।



১ ঘন্টার চার্টে দেখলেন যে স্টোকাস্টিক ক্রস করে ওভারসোল্ড জোন থেকে বের হচ্ছে আর প্রাইস ট্রেন্ডলাইনের কাছে দোজি ক্যান্ডেল তৈরি করেছে। কিন্তু এটা আপনাকে এখনো কনফিডেন্স দিচ্ছে না। তাই আপনি ১৫ মিনিটের টাইমফ্রেমে আরও ভালো এন্ট্রি খোজার জন্য গেলেন।



তো এখন দেখছেন যে প্রাইস ট্রেন্ডলাইন ভালোভাবেই হোল্ড করছে। তার উপর স্টোকাস্টিক ১৫ মিনিটেও ওভারসোল্ড জোনে আছে। এখন ঠিক করলেন যে এটা বাই করার জন্য ভালো একটা পয়েন্ট। চলুন দেখি কি হয়



চার্টে দেখা যাচ্ছে যে ইউরো/ইউএসডি চার্টে প্রাইস উপরে গিয়েছে। এই ট্রেডে ধরুন আপনি ৪০০ পিপ লাভ করেছেন। তারপর বন্ধুদের ফোন দিয়ে এই সংবাদ দিলেন আর তাদের ভালো কোন রেস্টুরেন্টে নিয়ে গেলেন সরি বলার জন্য। খেয়েদেয়ে তারা আপনাকে মাফ করে দিল। সবাই খুশি।

উপরে আমরা ৩ টা টাইমফ্রেম (১৫ মিনিট, ১ ঘণ্টা, ৪ ঘণ্টা) ব্যাবহার করেছি। নিজেকে এর বেশি টাইমফ্রেম ব্যাবহার থেকে বিরত থাকবেন। অতি অ্যানালিসিস খারাপ লক্ষন।

আপনাকে যে বলতে চাচ্ছি তা হল কমপক্ষে ২ টা আর সর্বোচ্চ ৩টা টাইমফ্রেম ব্যাবহার করুন। এর বেশি ব্যাবহার করলে ফলাফল ভালো নাও হতে পারে।

Contact Us

নাম

ইমেল *

বার্তা *

সূচীপত্র

ওয়েবসাইটে উপলব্ধ সকল ম্যাটেরিয়াল শেখার উদ্দেশ্যে প্রস্তুত করা এবং বিনিয়োগের জন্য উপযোগী নয়।
আপনার সাথে জড়িত প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে কোন লাভ অথবা ক্ষতির ভার পিপকমিউনিটি বহন করবে না।
কপিরাইট © ২০১৭ পিপকমিউনিটি - বাংলা ফরেক্স স্কুল | Bangla Forex School। সর্বস্বত্ব সংরক্ষিত।
Scroll Up