Facebook Twitter LinkedIn google plusone

08 ফলস ব্রেকআউট ট্রেডের পদ্ধতি

ফলস ব্রেকআউট ট্রেডের পদ্ধতি

ফলস ব্রেকআউট ট্রেড করার জন্য আপনার জানতে হবে যে, সম্ভাব্য ফেকআউট কোথায় দেখা দিতে পারে। সম্ভাব্য ফেকআউট ট্রেন্ডলাইন, চার্ট প্যাটার্ন অথবা পূর্ববর্তী হাই/লোতে দেখা যেতে পারে।

ট্রেন্ডলাইন

ফলস ব্রেকআউটে, সবসময় মনে রাখবেন যে, প্রাইস এবং ট্রেন্ডলাইনের মধ্যে কিছু গ্যাপ থাকা প্রয়োজন।
প্রাইস আর ট্রেন্ডলাইনের মধ্যে গ্যাপ থাকলে, সেটা ইঙ্গিত করে যে প্রাইসের ট্রেন্ডের ডায়রেকশনের ঝোঁক বেশী আর ট্রেন্ডলাইনের থেকে দূরত্ব বাড়ছে। নিচের চার্টটি দেখুনঃ



প্রাইস আর ট্রেন্ডলাইনের মাঝে গ্যাপ থাকার কারনে, প্রাইস ট্রেন্ডলাইনের দিকে রিট্রেস করার জায়গা পাচ্ছে, আবার ব্রেকও করেছে যা পরবর্তীতে ফলস ব্রেকআউট ট্রেডিঙের সুযোগ করে দিয়েছে।

প্রাইস মুভমেন্টের গতিও একটা গুরুত্বপূর্ণ বিষয়

প্রাইস যদি কষ্ট করে ট্রেন্ডলাইন ব্রেক করে তাহলে ফলস ব্রেকআউট হবার সম্ভাবনা থাকে। আর প্রাইস যদি মহিষের দৌড় দিয়ে ট্রেন্ডলাইন ব্রেক করে, তাহলে সফল ব্রেকআউট হবার সম্ভাবনা থাকে। এরকম সময়ে ফেকআউটের সুযোগ না ধরাই উত্তম।




কিভাবে এই ফলস ট্রেন্ডলাইন ব্রেক ট্রেড করা যায়? 

সহজ! যখন প্রাইস আবার ট্রেন্ডলাইনের রেঞ্জে চলে আসবে তখন ট্রেডে এন্ট্রি করবো। এটা ট্রেডের একটা নিরাপদ উপায়। প্রথমে যে চার্ট দেখেছিলাম, সেটা আবার দেখিঃ




চার্ট প্যাটার্ন

চার্ট প্যাটার্ন টেকনিক্যাল অ্যানালিসিসের গুরুত্বপূর্ণ অংশ যা আমাদের ডিসিশন মেকিং প্রসেসে সহায়তা করে। ২টা সচরাচর দেখা প্যাটার্ন যেগুলোতে ফলস ব্রেকআউট দেখা যায় তা হলঃ

- হেড এন্ড শোল্ডারস
- ডাবল টপ/বটম

হেড এন্ড শোল্ডারস প্যাটার্ন নতুন ট্রেডারদের জন্য চিনহিত করতে কষ্টকর হতে পারে। কিন্তু সময় এবং অভিজ্ঞতার সাথে সাথে এটা তাদের জন্য গুরুত্বপূর্ণ একটা ট্যুলে পরিনত হতে পারে।

হেড এন্ড শোল্ডারস প্যাটার্ন একটা রিভার্সাল প্যাটার্ন হিসেবে আমরা চিনে থাকি। এই প্যাটার্নে ফলস ব্রেকআউট সচরাচর দেখা যায় কারন অনেক ট্রেডাররা স্টপ লস নেকলাইন ব্রেকের খুব কাছে দিয়ে থাকে। নিচের চার্টটি দেখুনঃ



যখন প্যাটার্নটা ফলস ব্রেকআউটের শিকার হয়, প্রাইস সাধারনত রিবাউন্ড করতে দেখা যায়। যেসব ট্রেডাররা নিচের দিকের ব্রেকআউটে সেল অথবা উপরের দিকের ব্রেকআউটে বাই দিয়েছে, সাধারনত তাদের স্টপ লস হিট করে। এগুলো হল ইন্সটিটিউশনাল ট্রেডারদের কাজ যারা অন্যান্য ট্রেডারদের লসকে কুড়িয়ে নেয়।



যদি এটা ধরে নেন যে উপরের হেড এন্ড শোল্ডারস প্যাটার্নটার প্রথম ব্রেকটা ফলস ব্রেক হবে তাহলে আপনি আপনার ট্রেড অর্ডার প্রথম নেকলাইন ব্রেকের হাইয়ের একটু উপরে দিতে পারেন অথবা ২য় শোল্ডারের একটু নিচে দিতে পারেন।

মনে ব্রেকআউট চিনহিতকরন লেসনে একটা উদাহরন দিয়েছিলাম? চাইলে সেটা আরেকবার দেখে আসতে পারেন।

ডাবল টপ/বটম 

বলেনতো ডাবল টপ/বটম প্যাটার্ন ট্রেডারদের কাছে খুব পছন্দনীয় প্যাটার্ন কেন? কারন, এটা চিনহিত করা খুব সহজ।
যখন প্রাইস নেকলাইন ব্রেক করে, এটা সম্ভাব্য রিভার্সালের সংকেত দেয়। একারনে অনেক ট্রেডাররা তাদের এন্ট্রি অর্ডার নেকলাইন ব্রেকের কাছাকাছি দিয়ে থাকে।



এই প্যাটার্নের একটা সমস্যা হল গিয়ে যে প্রচুর পরিমানে ট্রেডাররা এই প্যাটার্ন সম্পর্কে জানে আর একই জায়গায় ট্রেডে এন্ট্রি করে। এটা ইন্সটিটিউশনাল ট্রেডারদের সাধারন ট্রেডারদের কাছ থেকে টাকা হাতানোর সুযোগ করে দেয়।



হেড এন্ড শোল্ডারস প্যাটার্নের মত, যখন প্রাইস আবার বাউন্স করে তখন আপনার স্টপ ফেক ব্রেকআউট ক্যান্ডেলের নিচে দিতে পারেন। এখন বুঝতে পারছেন যে মার্কেট আপনাকে কত ধরনের প্যাচের মধ্যে ফেলতে পারে?

এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে, কোন ধরনের মার্কেটে ফলস ব্রেকআউট ট্রেড করা যায়?



উত্তর হল যে, সবচেয়ে ভালো ফলাফল রেঞ্জিং মার্কেটে পাওয়া যায়। তাই বলে আপনি মার্কেট সেন্টিমেন্ট, মেজর নিউজ এভেন্ট, কমন সেন্স, এবং অন্যান্য ধরনের মার্কেট অ্যানালিসিস বাদ দিতে পারবেন না।

ফিনান্সিয়াল মার্কেট একটা রেঞ্জের মধ্যে প্রাইস উঠানামা করতে অনেক সময় ব্যায় করে এবং এই হাই ও লো থেকে সরে যাওয়ার খুব বেশী প্রচেষ্টা করে না।

সাপোর্ট এবং রেজিস্টান্স রেঞ্জের মধ্যে বায়ার এবং সেলাররা প্রাইস উঠানামা করায়। এই রেঞ্জবাউন্ড এনভায়রমেন্টে ফলস ব্রেকআউট ট্রেড অনেক লাভজনক হতে পারে। কিন্তু মনে রাখবেন, একসময় না একসময় রেঞ্জ ব্রেক করে এবং নতুন ট্রেন্ডের পথে পা বাড়ায়।

Contact Us

নাম

ইমেল *

বার্তা *

সূচীপত্র

ওয়েবসাইটে উপলব্ধ সকল ম্যাটেরিয়াল শেখার উদ্দেশ্যে প্রস্তুত করা এবং বিনিয়োগের জন্য উপযোগী নয়।
আপনার সাথে জড়িত প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে কোন লাভ অথবা ক্ষতির ভার পিপকমিউনিটি বহন করবে না।
কপিরাইট © ২০১৭ পিপকমিউনিটি - বাংলা ফরেক্স স্কুল | Bangla Forex School। সর্বস্বত্ব সংরক্ষিত।
Scroll Up