Facebook Twitter LinkedIn google plusone

05 ব্রেকআউটের জোড় নির্ণয় করা

ব্রেকআউটের জোড় নির্ণয় করা 

আমরা আগে পড়েছি যে প্রাইস যখন একদিকে কিছুসময় ধরে মুভ করতে থাকে এবং তারপর কনসোলিডেট হতে থাকে, নিম্নোক্ত যেকোনো একটা জিনিস হতে পারেঃ

১) প্রাইস ট্রেন্ড কন্টিনিউ করতে পারে (ব্রেকআউট কন্টিনিউয়েশন)
২) প্রাইস অন্য দিকে রিভার্স করতে পারে (ব্রেকআউট রিভার্সাল)

মুভিং এভারেজ কনভারজেন্স/ডাইভারজেন্স (ম্যাকডি) 

ম্যাকডি ট্রেডারদের মধ্যে একটা প্রচলিত ইনডিকেটর। এটা ব্যাবহার খুব সোজা এবং এবং মোমেন্টাম বের করার জন্য বিশ্বস্ত ইনডিকেটর, এবং এই ক্ষেত্রে মোমেন্টামের অনুপুস্থিতি।

ম্যাকডি আমরা বিভিন্নভাবে ব্যাবহার করা শিখেছি কিন্তু এখানে আমরা ম্যাকডি হিস্টগ্রাম ব্যাবহার দেখবো। হিস্টগ্রাম আমাদের স্লো এবং ফাস্ট ম্যাকডি লাইনের পার্থক্য দেখায়। হিস্টগ্রাম বড় হলে মোমেন্টাম শক্তিশালী হওয়ার সংকেত পাই আর হিস্টগ্রাম ছোট হলে মমেন্টাম দুর্বল হওয়ার সংকেত পাই।



ম্যাকডি নিয়ে অনেক ধরনের ব্যাবহার দেখানো হয়েছে। প্রয়োজনে সেগুলো আবার রিভিউ দিতে পারেন।

আচ্ছা আগে যে ডাইভারজেন্সের কথা বলেছিলাম যাতে প্রাইস এবং ইনডিকেটর ভিন্নমত পোষণ করে, তার কথা কি মনে আছে? নিচের চার্টটি দেখুনঃ



উপরের চার্টে প্রাইস হাইয়ার হাই আর ম্যাকডি লোয়ার হাই তৈরি করেছে। এর মানে প্রাইস ট্রেন্ডিং হওয়াকালীন মোমেন্টাম হারাচ্ছিল। এই তথ্যের ভিত্তিতে আমরা একটা রিভার্সাল আশা করতে পারি।



রিলেটিভ স্ট্রেনথ ইনডেক্স (আরএসআই) 

আরএসআই আরেকটা গুরুত্বপূর্ণ মোমেন্টাম ইনডিকেটর  যেটা রিভার্সাল ব্রেকআউট চিনহিত করতে সাহায্য করে। সাধারনত এই ইনডিকেটরটি আমাদের নির্দিষ্ট কোন সময়ের মধ্যে হাইয়ার এবং লোয়ার ক্লোজিং প্রাইসের পার্থক্য দেখায়। আরএসআই সম্পর্কে আরও জানতে পিপকমিউনিটির আগের লেসন দেখে আসতে পারেন।

আরএসআই ম্যাকডির মত ডাইভারজেন্স দেখায়। ডাইভারজেন্স ধরতে পারলে ট্রেন্ড রিভার্সাল বের করতে পারবেন।



এছাড়াও, ট্রেন্ড কত সময় ধরে ওভারবট অথবা ওভারসোল্ড জোনে ছিল, আরএসআই দ্বারা তা দেখা যায়। ওভারবট জোনে থাকার একটা প্রচলিত লক্ষন হল যখন আরএসআই ৭০ লেভেলের উপরে থাকে। আর ওভারসোল্ডের জন্য ৩০ লেভেলের নিচে।

ট্রেন্ড মুভমেন্ট দীর্ঘ সময় ধরে একই ডায়রেকশনে মুভ করলে আরএসআইকে সাধারনত ওভারবট/ওভারসোল্ড জোনে দেখা যায়। এই ধরনের পরিস্থিতি থেকে আরএসআই যখন এর নরমাল রেঞ্জের মধ্যে ফিরতে থাকে, তখন রিভার্সালের সম্ভাবনা থাকে।



উপরের চার্টে ধরে নিন যে, হাজার বছর ধরে মার্কেট ওভারবট জোনে ছিল। যখন আরএসআই ৭০ লেভেলের নিচে আসা শুরু করলো, তখন আমরা ধরে নিতে পারি যে ট্রেন্ড রিভার্সালের সময় ঘনিয়ে এসেছে।

Contact Us

নাম

ইমেল *

বার্তা *

সূচীপত্র

ওয়েবসাইটে উপলব্ধ সকল ম্যাটেরিয়াল শেখার উদ্দেশ্যে প্রস্তুত করা এবং বিনিয়োগের জন্য উপযোগী নয়।
আপনার সাথে জড়িত প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে কোন লাভ অথবা ক্ষতির ভার পিপকমিউনিটি বহন করবে না।
কপিরাইট © ২০১৭ পিপকমিউনিটি - বাংলা ফরেক্স স্কুল | Bangla Forex School। সর্বস্বত্ব সংরক্ষিত।
Scroll Up