Facebook Twitter LinkedIn google plusone

05 মোমেন্টাম ট্রিকস

মোমেন্টাম ট্রিকস

যদিও ডাইভারজেন্স আপনার ট্রেডিং ট্যুলবক্সের জন্য ভালো একটি ট্যুল, অনেকসময় এটাও আপনাকে লসের সম্মুখীন করবে। কোন মেথডই আপনাকে ১০০% সঠিক সিগন্যাল দিবে না। তাই আরও কনফারমেশন নিয়ে ট্রেড করলে লস কম হওয়ার সম্ভাবনা থাকে।

ইনডিকেটরের সাহায্যে এন্ট্রিঃ

ইনডিকেটর ক্রসওভারঃ ডাইভারজেন্স দেখার পরে ইনডিকেটর ক্রসওভারের (যেমন ম্যাকডি, স্টোকাস্টিক) অপেক্ষা করুন।

ওভারবট/ওভারসোল্ড থেকে বের হওয়াঃ ডাইভারজেন্স দেখার পরে, ইনডিকেটরের ওভারবট অথবা ওভারসোল্ড জোন থেকে বের হওয়ার অপেক্ষা করতে পারেন।

ইনডিকেটর/ট্রেন্ডলাইন ব্রেক করার অপেক্ষা করুনঃ আমরা সাধারনত প্রাইসে ট্রেন্ডলাইন ব্যাবহার করি কিন্তু আগে ইনডিকেটরে ট্রেন্ডলাইন ব্যাবহার করা দেখেছি। সেটাও ব্যাবহার করতে পারেন।

ডাইভারজেন্স বের করা খুব কষ্টকর না। এগুলো চোখ বন্ধ করে ট্রেড করা গেলেও অন্যান্য টেকনিক্যাল অ্যানালিসিস মেথড ব্যাবহার করে ট্রেড করার পরামর্ষ দিব।

চলুন একটা গল্প দেখিঃ

আমরা নিদর্শনের “ডাইভারজেন্স কীভাবে ট্রেড করতে হয়” থেকে রেগুলার বিয়ারিশ ডাইভারজেন্সের উদাহরনের চার্টটা ব্যাবহার করবো।

মোমেন্টাম ট্রিকস


উপরের চার্ট থেকেঃ
১) AB=CD পূর্ণ হয়েছে। ডাইভারজেন্স দেখা যাচ্ছে। পরবর্তীতে বিয়ার ক্যান্ডেল।
যদি ডাইভারজেন্স কাজ করে তাহলে এখানে যদি কম রিস্কে সেল দেই তাহলে অনেক লাভ পাবো। ১% রিস্ক নিয়ে ভাগ করে দিলাম ২ টা সেল। ধরুন ট্রেড ১ ও ২।
২) প্রাইস সাপোর্ট জোনে এসেছে। ওপেন করা ট্রেড থেকে কিছু লাভ নেয়ার জন্য ট্রেড ১ ক্লোজ করে দিলাম। বাকি ট্রেডেটাকে ব্রেকএভেনে আনবো কি আনবো না?
৩) সাপোর্ট ব্রেক করে প্রাইস নিচে নেমে আবার উপরের দিকে রিট্রেস করলো। এখন সেটা রেজিস্টান্স হিসেবে কাজ করতে পারে। যদি না করে এই চিন্তা করে ট্রেড ২ কে ব্রেকএভেনে আনলাম। দেখা যাচ্ছে রেজিস্টান্স ভাঙেনি, আবার আগের নিয়মে দিলাম ২ টা সেল। ধরি ট্রেড ৩ আর ৪।
৪) প্রাইস AD মুভের প্রায় ৬১.৮% রিট্রেস করেছে। আবার হিডেন বুলিশ ডাইভারজেন্স দেখা যাচ্ছে। আগে কি এটা চার্টে খেয়াল করেছিলাম? সব সেল ট্রেড ক্লোজ করার সময় এখানে। মনে মনে বলছি, যদি ডাইভারজেন্স কাজ না করে, তাহলে কতগুলো পিপ হাতছাড়া হবে। এই চিন্তা করে ট্রেড ৩ আর ৪ কে ক্লোজ করে দিলাম। ট্রেড ২ এর স্টপ লস এখন প্রফিটে এনে রাখলাম। আমার এখন কোন লস নেই।
নতুন যে ডাইভারজেন্স পেলাম, এখন সেটা ট্রেড করবো। সেই ভেবে দিলাম ২টা বাই। ধরে নেই ট্রেড ৫ ও ৬।


৫) দেখা যাচ্ছে প্রাইস রেজিস্টান্স তৈরি করার চেষ্টা করছে। পরে দেখা যাচ্ছে যে ক্যান্ডেলস্টিক বিয়ারিশ সিগন্যাল দিচ্ছে। ভয় লাগছে, ট্রেড ৫ ক্লোজ করে দিলাম, লস কমানোর জন্য। আর ট্রেড ২ এর স্টপ লস বর্তমান রেজিস্টান্সের উপরে এনে দিলাম।
দেখা যাচ্ছে রেজিস্টান্স ভাঙতে কষ্ট হচ্ছে। প্রাইস ৩য় বারেও রেজিস্টান্স ভাঙতে পারেনি। ট্রেড ৬ কিছুটা লসে ক্লোজ করে দিলাম।
৬) দেখা যাচ্ছে চার্টে আরেকটা রেগুলার বুলিশ ডাইভারজেন্স এসেছে। মনে মনে বলছি, একটু আগে বুলিশ ডাইভারজেন্সে ধরা খেলাম। এইটা ধরা যাবে না।
৭) ট্রেড ২ স্টপ লসে যেয়ে বন্ধ হয়ে গেলো। যা মামা, এই ডাইভারজেন্সটা তো কাজ করলো আর রেজিস্টান্সটাও ভাঙল। এইটা ধরলে কত পিপ পেতে পারতাম। কি যে মিস করলাম চিন্তা করে জিহ্বা ৬ ইঞ্চি বের হয়ে গেলো।
৮) পরবর্তীতে দেখছি সাপোর্ট হোল্ড করছে। এখন কি একটা ট্রেডে লাফ দেয়া যায়?
গল্প শেষ... “হিস্টোরি রিপিটস ইটসেলফ!”

বিঃদ্রঃ যখন আরও অভিজ্ঞ হবেন, তখন এই গল্পটা আরেকবার পড়বেন।

Contact Us

নাম

ইমেল *

বার্তা *

সূচীপত্র

ওয়েবসাইটে উপলব্ধ সকল ম্যাটেরিয়াল শেখার উদ্দেশ্যে প্রস্তুত করা এবং বিনিয়োগের জন্য উপযোগী নয়।
আপনার সাথে জড়িত প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে কোন লাভ অথবা ক্ষতির ভার পিপকমিউনিটি বহন করবে না।
কপিরাইট © ২০১৭ পিপকমিউনিটি - বাংলা ফরেক্স স্কুল | Bangla Forex School। সর্বস্বত্ব সংরক্ষিত।
Scroll Up