Facebook Twitter LinkedIn google plusone

03 ৫-৩ ওয়েভ প্যাটার্ন

৫-৩ ওয়েভ প্যাটার্ন

এলিয়ট সাহেব দেখিয়েছেন যে ট্রেন্ডিং মার্কেট ৫-৩ ওয়েভ প্যাটার্নে মুভ করে।

ইম্পালস ওয়েভ – প্রথম ৫ টা ওয়েভ প্যাটার্ন

কারেক্টিভ ওয়েভ – শেষের ৩ টা ওয়েভ প্যাটার্ন



উপরের প্যাটার্নে ওয়েভ ১, ৩, ৫ হল মোটিভ, মানে এগুলো অভারঅল ট্রেন্ডের দিকে যায় আর ওয়েভ ২ এবং ৪ হল কারেক্টিভ ওয়েভ। এখন এগুলোকে বিশ্লেষণ করি।

ওয়েভ ১ – প্রথম বায়ার গ্রুপের এক আবেগপ্রবন আশাবাদ বর্ণনা করে। তারা বাই করার জন্য একটি ভালো কোন কারন পেয়েছে (হোক সেটা টেকনিক্যাল অথবা ফান্ডামেন্টাল) আর তাই তারা মার্কেট উপরের দিকে নিয়ে যাচ্ছে।

ওয়েভ ২ – যেই না বায়াররা তাদের ট্রেড লাভে ক্লোজ করছে ওই ইম্পালস আস্তে আস্তে নেমে যাচ্ছে। অন্যান্য ইনভেস্টর যারা প্রথম ওয়েভ মিস করেছে, আর নতুন সুযোগের অপেক্ষায় আছে।

ওয়েভ ৩ – সাধারনত সবচেয়ে শক্তিশালী এবং দীর্ঘতম ওয়েভ। সকল ইনভেস্টর যারা বাই করতে চায় ( যারা ওয়েভ ১ ধরতে পারেনি আর যারা ধরেছে) তারা এই ওয়েভে বাই করবে। এছাড়াও, এই ওয়েভের মাঝপথে যারা আপট্রেন্ড মানতে দিধাবোধ করছিল তারাও এখন আপট্রেন্ডে সম্মতি দিবে। সবকিছু মিলিয়ে এটা মেইন ট্রেন্ডের দিকে জোরে একটা ঠ্যালা দিবে।


ওয়েভ ৪ – এখানে লাভ বুঝে নেয়ার সময়। ইম্পালসিভ মুভ আবার ম্লান হওয়া শুরু করে। কিন্তু কারেকশন অগভীর হবে যেহেতু এখনো অনেক বায়ার আছে যারা ট্রেন্ডে ঝাপ দিতে চায়।

ওয়েভ ৫ – আপট্রেন্ড আবার ক্রমাগত হয়, কিন্তু মার্কেট এখানে ওভারবট আর এটা নিশ্চিত যে একটা রিভার্সাল প্রয়োজন। ৫ম ওয়েভের শেষকে মাঝেমাঝে (আপট্রেন্ডে) ওভারসোল্ড এবং ডাইভারজেন্স হিসেবে মার্ক করা হয়।

প্রসারিত ইম্পালস ওয়েভ

একটা জিনিস আপনার জানা দরকার যে, এলিয়ট ওয়েভ থিওরিতে যেকোনো ইম্পালসিভ ওয়েভে (১, ৩ অথবা ৫) একটা ওয়েভ সম্প্রসারিত থাকেবে। সোজা কথায়, একটা ওয়েভ বাকি ২ টা ওয়েভের চেয়ে বড় থাকবে।

এলিয়ট সাহেবের মতে, সাধারনত এটা ৫ম ওয়েভ সম্প্রসারিত হয়। সময়ের সাথে সাথে মানুষ ৩য় ওয়েভকে সম্প্রসারিত ওয়েব হিসেবে আখ্যায়িত করেছে।

Contact Us

নাম

ইমেল *

বার্তা *

সূচীপত্র

ওয়েবসাইটে উপলব্ধ সকল ম্যাটেরিয়াল শেখার উদ্দেশ্যে প্রস্তুত করা এবং বিনিয়োগের জন্য উপযোগী নয়।
আপনার সাথে জড়িত প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে কোন লাভ অথবা ক্ষতির ভার পিপকমিউনিটি বহন করবে না।
কপিরাইট © ২০১৭ পিপকমিউনিটি - বাংলা ফরেক্স স্কুল | Bangla Forex School। সর্বস্বত্ব সংরক্ষিত।
Scroll Up