Facebook Twitter LinkedIn google plusone

06 ডায়নামিক সাপোর্ট ও রেজিন্টেন্স

ডাইনামিক সাপোর্ট ও রেজিন্টেন্স

মুভিং এভারেজকে প্রগতিশীল সাপোর্ট ও রেজিস্টেন্স হিসেবেও ব্যাবহার করা যায়। অনেক ট্রেডাররা এটা ব্যাবহার ও করে থাকে। কেউ ব্রেকআউট আবার কেউ রিভার্সালেন জন্য ব্যাবহার করে থাকে। চলুন দেখি মুভিং এভারেজ কিভাবে ডায়নামিক সাপোর্ট ও রেজিস্টেন্স হিসেবে কাজ করে।

ডায়নামিক সাপোর্ট রেজিস্টেন্স

উপরের চার্টে আমরা EMA ২১ দেখতে পাচ্ছি। লক্ষ্য করুন যে প্রাইস বারবার EMA ২১ টাচ করে ফেরত যাচ্ছে। তাহলে এখানে EMA ২১ ভাল সাপোর্ট হিসেবে কাজ করছে। কিন্তু সবসময় কি এই সাপোর্ট বহাল থাকবে? একসময় না একসময় এটা ভাঙবে। আবার ভেঙে উপরেও উঠতে পারে। চার্টের শুরুর দিকে আমরা তা দেখতে পাচ্ছি।

এর থেকে বাচতে আমরা মুভিং এভারেজ দিয়ে ডাইনামিক সাপোর্ট ও রেজিস্টেন্স জোন ব্যাবহার করতে পারি। নিচের চার্টটি দেখুন

ডায়নামিক জোন

এখানে EMA ২১ এবং EMA ৫০ দেখতে পাচ্ছি। এটাকে আমরা জোন হিসেবে ব্যাবহার করতে পারি। আপনারা দেখতে পাচ্ছেন যে প্রাইস কয়েকবার EMA২১ ব্রেক করেছে কিন্তু EMA ৫০ ব্রেক করেনি। তাহলে প্রাইস এই জোনের মধ্যে রেজিস্টেন্স বানিয়ে নিয়েছে যা আপনাদের ফলস সিগন্যাল থেকে বাচাচ্ছে।


ট্রেডাররা তাদের প্রয়োজনমত মুভিং এ্যাভারেজ চার্টে সেটআপ করে নেয়। ট্রেডারদের মাঝে কিছু জনপ্রিয় মুভিং এ্যাভারেজ ও আছে। সেগুলো হল:

EMA ২০০ এবং SMA ২০০।
SMA ১০০, ৫০ এবং ৩৪।
EMA ২০ এবং SMA ২০।
EMA ১০ এবং SMA ১০।

উপরের মুভিং এ্যাভারেজগুলোকে আপনার বিভিন্নভাবে ব্যাবহার করে দেখতে পারেন। আর তারপর নিজের পছন্দের মুভিং এ্যভারেজ বাছাই করে নিতে পারেন।

Contact Us

নাম

ইমেল *

বার্তা *

সূচীপত্র

ওয়েবসাইটে উপলব্ধ সকল ম্যাটেরিয়াল শেখার উদ্দেশ্যে প্রস্তুত করা এবং বিনিয়োগের জন্য উপযোগী নয়।
আপনার সাথে জড়িত প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে কোন লাভ অথবা ক্ষতির ভার পিপকমিউনিটি বহন করবে না।
কপিরাইট © ২০১৭ পিপকমিউনিটি - বাংলা ফরেক্স স্কুল | Bangla Forex School। সর্বস্বত্ব সংরক্ষিত।
Scroll Up