Facebook Twitter LinkedIn google plusone

02 ব্যাসিক ক্যান্ডেলস্টিক প্যাটার্ন

ব্যাসিক ক্যান্ডেলস্টিক প্যাটার্নসমূহ

স্পিনিং টপ

যেসব ক্যান্ডেলে বড় আপার শ্যাডো এবং লোয়ার শ্যাডো থাকে এবং ছোট বডি থাকে। বুল অথবা বিয়ার বডি যেটাই হোক, সেটা তেমন প্রয়োজনীয় না। স্পিনিং টপ বায়ার ও সেলারের মধ্যে দ্বিধা চলছে বুঝায়।

বুলিশ বিয়ারিশ স্পিনিং টপ

স্পিনিং টপে শ্যাডো ইঙ্গিত করে যে বায়ার ও সেলার দুজনেই প্রাইস নিজের দিকে টেনে নিতে সক্ষম হয়েছিল কিন্তু শেষে প্রাইস ওপেনের কাছাকাছি ক্লোজ হয়েছে। মানে বুল ও বিয়ার কেউই সেই পেরিওডে জয়লাভ করতে পারেনি।

যদি স্পিনিং টপ আপট্রেন্ড অথবা ডাউনট্রেন্ডের শেষে ফর্ম করতে দেখা যায়, তার মানে মার্কেটে পর্যাপ্ত পরিমানে বায়ার অথবা সেলার নেই। আর তা মার্কেট রিভার্স করতে পারে তার ইঙ্গিত করে।

মারোবোজু

মারোবোজুর কোন শ্যাডো থাকে না। হাই এবং লো ওপেন ও ক্লোজের সমান থাকে।

বুলিশ মারোবোজু

ওপেন = লো
ক্লোজ = হাই

এটা ইঙ্গিত করে যে বুলরা পুরো পেরিয়োডটায় রাজ করেছে। এটা যখন দেখা যায় তখন বুলিশ ট্রেন্ড সম্প্রসারন অথবা বুলিশ রিভার্সালের ইঙ্গিত দিয়ে থাকে।

বুলিশ বিয়ারিশ মারোবোজু

বিয়ারিশ মারেববোজু

ওপেন = হাই
ক্লোজ = লো

এটা ইঙ্গিত করে যে সেলারার পুরো পেরিয়োডটায় রাজ করেছে। এটা যখন দেখা যায় তখন বিয়ারিশ ট্রেন্ড সম্প্রসারন অথবা বিয়ারিশ রিভার্সালের ইঙ্গিত দিয়ে থাকে।



দোজি

দোজির সাধারনত ওপেন ও ক্লোজ অভিন্ন হয়ে থাকে অথবা এদের বডি খুব ছোট হয়ে থাকে। দোজি বুল ও বিয়ারের মধ্যে বিবাদের ইঙ্গিত করে থাকে। প্রাইস উপরে অথবা নিচে যেতে সক্ষম হয় কিন্তু ক্লোজ হয় ওপেনের কাছে। ফলাফল শূন্যতে গিয়ে দাড়ায়।

চার্টে আমরা সাধারনত ৪ ধরনের দোজি দেখতে পাই।

লং-লেগ, ড্রাগনফ্লাই, গ্রেভস্টনম ফোর প্রাইস

যখন দোজি ফর্ম করে তখন আগের ক্যান্ডেলগুলোর দিকে ভালভাবে নজর দেবেন। বুলিশ মুভমেন্টের পরে যদি দোজি ফর্ম করতে দেখা তাহলে বুঝতে হবে যে বায়াররা ক্লান্ত হয়ে গেছে আর রিভার্সাল হতে পারে। যদি বিয়ারিশ মুভমেন্টের পরে দোজি ফর্ম করতে দেখা তাহলে বুঝতে হবে যে সেলাররা ক্লান্ত হয়ে গেছে আর রিভার্সাল হতে পারে। নিচের চার্টটি দেখুন।

ব্যাসিক ক্যান্ডেলস্টিক প্যাটার্ন


Contact Us

নাম

ইমেল *

বার্তা *

সূচীপত্র

ওয়েবসাইটে উপলব্ধ সকল ম্যাটেরিয়াল শেখার উদ্দেশ্যে প্রস্তুত করা এবং বিনিয়োগের জন্য উপযোগী নয়।
আপনার সাথে জড়িত প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে কোন লাভ অথবা ক্ষতির ভার পিপকমিউনিটি বহন করবে না।
কপিরাইট © ২০১৭ পিপকমিউনিটি - বাংলা ফরেক্স স্কুল | Bangla Forex School। সর্বস্বত্ব সংরক্ষিত।
Scroll Up